যুক্তরাজ্য তেল ও গ্যাস কোম্পানিগুলোকে $6 বিলিয়ন উইন্ডফল ট্যাক্স দিয়ে আঘাত করেছে



অর্থমন্ত্রী ঋষি সুনাক জ্বালানি উত্পাদকদের মুনাফার উপর নতুন 25% ট্যাক্স উন্মোচন করেছেন যেমন বিপি (বিপি) এবং শেল (আরডিএসএ) বৃহস্পতিবার. তেল ও গ্যাসের দাম আরও স্বাভাবিক স্তরে ফিরে আসার পরে শুল্ক পর্যায়ক্রমে প্রত্যাহার করা হবে, তিনি বলেছিলেন।

“তেল ও গ্যাস খাত অসাধারণ মুনাফা করছে, সাম্প্রতিক পরিবর্তন, ঝুঁকি গ্রহণ বা উদ্ভাবন বা দক্ষতার ফলে নয়, বরং বিশ্বব্যাপী পণ্যের মূল্য বৃদ্ধির ফলে,” সংসদে এক বক্তৃতায় সুনাক বলেছেন।

ট্যাক্সটি প্রায় £15 বিলিয়ন ($19 বিলিয়ন) মূল্যের সুবিধার একটি নতুন প্যাকেজ তহবিল করতে সহায়তা করবে। সুনাক বলেছিলেন যে সরকার দেশের সবচেয়ে ঝুঁকিপূর্ণ পরিবারের লক্ষ লক্ষ মানুষকে এক দফা সরাসরি অর্থ প্রদান করবে। প্রায় আট মিলিয়ন নিম্ন-আয়ের পরিবার এই বছরের শেষের দিকে দুটি কিস্তিতে £650 পাবে, যখন আরও 8 মিলিয়ন পেনশনভোগী £300 পাবে।

BP এবং Shell সহ কোম্পানিগুলি সম্মিলিত $32 এ রেক করেছে বিলিয়ন মুনাফা গত বছর বিশ্বব্যাপী ঊর্ধ্বগতির পিছনে তেল এবং প্রাকৃতিক গ্যাসের দাম। ফেব্রুয়ারীতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে দ্বন্দ্ব শক্তির ঘাটতির আশঙ্কায় দাম আরও বাড়িয়ে দেয়।
পরিবারগুলি একটি বড় আঘাত নিয়েছে। মঙ্গলবার, যুক্তরাজ্যের জ্বালানি নিয়ন্ত্রকের প্রধান বলেছেন যে তিনি আশা করছেন লাখ লাখ পরিবারের বার্ষিক বিল অক্টোবর থেকে 40% বেড়ে প্রায় £2,800 ($3,500) হবে। তাও মাত্র ছয় মাস পর রেগুলেটর এর মূল্য ক্যাপ তুলেছে — সর্বোচ্চ সরবরাহকারীদের প্রতি ইউনিট শক্তির গ্রাহকদের কাছ থেকে চার্জ করার অনুমতি দেওয়া হয়েছে — 54% দ্বারা, এটি পাঁচ বছর আগে দাম ক্যাপ করা শুরু করার পর থেকে সবচেয়ে বড় বৃদ্ধি।

রকেটিং এনার্জি বিলগুলি সমগ্র অর্থনীতি জুড়ে দাম বৃদ্ধিকে জ্বালানি দিয়েছে। এপ্রিলে, যুক্তরাজ্যের ভোক্তা মূল্যস্ফীতি 9%-এ 40 বছরের মধ্যে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। এবং মজুরি ক্রমবর্ধমান খাদ্য এবং জ্বালানী খরচের সাথে তাল মিলিয়ে চলতে ব্যর্থ হওয়ায়, 1950 এর দশকের পর থেকে জীবনযাত্রার মান তাদের সর্বনিম্ন স্তরে ফিরে এসেছে, UK এর অফিস ফর বাজেট রেসপনসিবিলিটি অনুসারে।

ফেব্রুয়ারিতে সুনক প্রদান করেন কিছু ত্রাণ, অক্টোবর থেকে পরিবারগুলিকে তাদের শক্তির বিল থেকে £200 ছাড় দিচ্ছে, যা আগামী কয়েক বছরের মধ্যে কিস্তিতে পরিশোধ করা হবে৷ বৃহস্পতিবার, সুনাক ডিসকাউন্ট দ্বিগুণ করেছেন এবং বলেছিলেন যে কিছুই ফেরত দিতে হবে না।

“এই সহায়তা এখন দ্ব্যর্থহীনভাবে একটি অনুদান,” তিনি বলেছিলেন।

দ্য আর্থিক বার এই সপ্তাহের শুরুর দিকে রিপোর্ট করেছে যে সরকার ইডিএফ (ইডিএফ) এর মতো বড় বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থাগুলির বাম্পার লাভকেও লক্ষ্য করবে।ECIFY) এবং RWE (RWEOY) তবে সুনাক বলেছিলেন যে তার বিভাগের বিদ্যুৎ খাতের জন্য একটি পরিকল্পনা নিয়ে আসতে আরও সময় প্রয়োজন।

দারিদ্র্য প্রচারকারীরা বৃহস্পতিবারের পদক্ষেপকে স্বাগত জানিয়েছে।

“চ্যান্সেলর স্পষ্টভাবে উদ্বেগের কথা শুনেছেন যে জ্বালানীর দারিদ্র্যের জন্য সমর্থন উভয়ই ব্যাপক হওয়া দরকার, তবে সবচেয়ে ঝুঁকিপূর্ণ গোষ্ঠীগুলির উপরও দৃষ্টি নিবদ্ধ করা দরকার,” এন্ড ফুয়েল পোভার্টি কোয়ালিশনের সমন্বয়কারী সাইমন ফ্রান্সিস, সিএনএন বিজনেসকে বলেছেন।

ফ্রান্সিস যোগ করেছেন যে নতুন পদক্ষেপগুলি সাম্প্রতিক শক্তির দাম বৃদ্ধির “লেজ থেকে স্টিং আউট” করবে, তবে জ্বালানী দারিদ্র্যের লোকেদের আরও আশ্বাস দরকার যে মাঝারি মেয়াদে সমর্থন পাওয়া যাবে।

মার্ক থম্পসন রিপোর্টিং অবদান.



Source link

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,743FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles