কলম্বিয়ার রাষ্ট্রপতি নির্বাচন: একটি বিচলিত দেশ বাম দেখায়, কিন্তু ভোটাররা কি ঐতিহাসিক পিভট তৈরি করবে?


রবিবার, একটি 39-মিলিয়ন শক্তিশালী ভোটার ভোটের প্রথম রাউন্ডে তাদের ব্যালট দেওয়ার জন্য যোগ্য হবে। যদি প্রার্থীদের মধ্যে কেউই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় জয়ী না হয়, তবে এটি রানঅফ ভোটে যাবে, যা 19 জুন নির্ধারিত হবে।

কলম্বিয়ার নির্বাচন সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে।

গত নির্বাচন হয়েছিল চার বছর আগে। এত তাড়াতাড়ি অন্য কেন?

কলম্বিয়ার প্রেসিডেন্টরা শুধুমাত্র একক, চার বছরের মেয়াদের জন্য নির্বাচিত হন। এবং কলম্বিয়ানরা পরিবর্তনের জন্য প্রস্তুত: ডানপন্থী রাষ্ট্রপতি ইভান ডুকের অনুমোদনের রেটিং কম, তার কার্যকাল তার প্রশাসনের পুলিশি আচরণ, অসমতা, এবং সংগঠিত অপরাধী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষের দ্বারা প্রভাবিত হয়েছিল।

সেই অসন্তোষ দেশের ইতিহাসে প্রথমবারের মতো রাষ্ট্রপতি পদের দৃষ্টিতে বামপন্থীকে রেখেছে। ইতিমধ্যে, আরও রক্ষণশীল প্রার্থীরা কলম্বিয়ার পথ সংশোধন করার জন্য আরও ধীরে ধীরে সংস্কারের উপর আস্থা রাখতে ভোটারদের সমাবেশ করছে।

কে দৌড়াচ্ছে?

যদিও ব্যালটে 6 জন প্রার্থী রয়েছেন, সর্বশেষ জরিপ অনুসারে, মাত্র তিনজন প্রার্থী ভোটারদের সাথে সম্পর্ক ছিন্ন করবেন বলে আশা করা হচ্ছে।

ফ্রন্ট-রানার গুস্তাভো পেট্রো একজন প্রাক্তন গেরিলা যোদ্ধা এবং বোগোটার মেয়র, যার 2022 সালের বিড তার তৃতীয় রাষ্ট্রপতির প্রচারণাকে চিহ্নিত করে৷ 62 বছর বয়সী বামপন্থী প্রার্থী এমন একটি প্ল্যাটফর্মে দৌড়াচ্ছেন যা বিশ্বের সর্বোচ্চ বৈষম্যের হারগুলির একটির বিরুদ্ধে লড়াই করার জন্য দেশের অর্থনীতির একটি আমূল পরিবর্তনের প্রস্তাব করে। প্রাক্তন গেরিলা যোদ্ধা, যিনি আজ পুনর্মিলন এবং সহিংসতার অবসানের প্রচার করেন, কলম্বিয়া একজন বিপ্লবী নির্বাচন করতে প্রস্তুত কিনা তা ঘিরে তার প্রচারণা তৈরি করেছেন। তিনি পরিচ্ছন্ন শক্তি, নতুন প্রযুক্তি, পরিবহন এবং টেলিযোগাযোগে বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার জন্য প্রচারণা চালিয়েছেন।

পেট্রো ডানপন্থী প্রার্থী ফেদেরিকো “ফিকো” গুতেরেস, 47, মেডেলিনের প্রাক্তন মেয়রের সাথে মুখোমুখি হবেন বলে আশা করা হচ্ছে। গুতেরেস ধারাবাহিকতার বার্তা নিয়ে চলছেন, বলেছেন কলম্বিয়াকে অর্থনৈতিক প্রবৃদ্ধির একই পথ অনুসরণ করতে হবে এবং বিগত বিশ বছর ধরে ব্যবসা-প্রতিষ্ঠানের নীতি অনুসরণ করতে হবে।

এদিকে, 77 বছর বয়সী উদ্যোক্তা রোডলফো হার্নান্দেজ, বুকারামাঙ্গার প্রাক্তন মেয়র — কলম্বিয়ার 7ম বৃহত্তম শহর, গত কয়েক সপ্তাহ ধরে জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে, যারা পেট্রোর বিপ্লবী আহ্বান এবং গুতেরেজের ঐতিহ্যবাদকে প্রত্যাখ্যান করে এমন কেন্দ্রবাদী ভোটারদের আকৃষ্ট করেছে৷ হার্নান্দেজের অনন্য সামাজিক-মিডিয়া প্রচারণা প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প এবং ব্রাজিলের রাষ্ট্রপতি জেইর বলসোনারোর সাথে তুলনা করেছে। স্ব-ঘোষিত “টিকটোকের রাজা” ঐতিহ্যবাহী মিডিয়ার সাথে একটি দ্বন্দ্বমূলক অবস্থান গ্রহণ করেছেন: তিনি কলম্বিয়ার প্রধান সম্প্রচারকদের দ্বারা আয়োজিত বেশ কয়েকটি টেলিভিশন বিতর্কে উপস্থিত হননি, এবং খুব কমই বিদেশী আউটলেটগুলিতে সাক্ষাত্কার দিয়েছেন — যদিও তিনি CNN-তে উপস্থিত ছিলেন, তার পায়জামা পরা, তিনি বলেছেন যে তিনি “জনগণের মানুষ”।

রোডলফো হার্নান্দেজ 21 মে কলম্বিয়ার বুকারামাঙ্গার পালোনেগ্রো আন্তর্জাতিক বিমানবন্দরে সমর্থকদের অভ্যর্থনা জানিয়েছেন।

প্রথম কালো ভিপি?

পেট্রোর রানিং সাথী, ভাইস-প্রেসিডেন্ট প্রার্থী ফ্রান্সিয়া মার্কেজ, কলম্বিয়ার রাজনৈতিক দৃশ্যের মাধ্যমে শকওয়েভ পাঠিয়েছেন। 40 বছর বয়সী কৃষ্ণাঙ্গ নারীবাদী এবং একক মা মার্চের প্রাথমিক নির্বাচনে তৃতীয় সর্বাধিক ভোট অর্জন করেছিলেন, তার ক্যারিশম্যাটিক সমাবেশগুলি সারা দেশে সমর্থকদের আকর্ষণ করেছিল। নির্বাচিত হলে, তিনি নির্বাহী ক্ষমতার অধিকারী প্রথম আফ্রো-কলম্বিয়ান হয়ে উঠবেন।

আফ্রিকান বংশোদ্ভূত কলম্বিয়ানরা, দক্ষিণ আমেরিকায় তার ধরণের দ্বিতীয় বৃহত্তম সম্প্রদায়, দীর্ঘদিন ধরে রাজনীতি এবং সমাজে প্রান্তিক হয়ে আছে। মার্কেজের প্রার্থিতা লক্ষাধিক আফ্রো-কলম্বিয়ানদেরকে একজন জাতীয় রাজনীতিকের সাথে নিজেদের পরিচিত করার সুযোগ দিয়েছে — এবং তাদের দেশে সামাজিক পরিবর্তনের আশা করছে।

ফ্রান্সিয়া মার্কেজকে 22শে মার্চ বোগোটায় একটি ভাইস-প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণা অনুষ্ঠানে দেখা গেছে।

বোগোটায় একটি সাম্প্রতিক বক্তৃতার সময়, তিনি মার্টিন লুথার কিংকে উদ্ধৃত করে বলেছিলেন যে তিনি “আমার দেশকে শান্তিতে দেখার স্বপ্ন” দেখেছিলেন।

পেট্রোর তুলনায়, যিনি 20 বছর ধরে রাজনীতিতে রয়েছেন, মার্কেজ লাতিন আমেরিকার প্রগতিশীল বামপন্থীদের একটি নতুন তরঙ্গের অংশ যারা পরিবেশের মতো বিষয়গুলিকে অগ্রাধিকার দিচ্ছে৷ 2018 সালে, তিনি তাদের পৈতৃক জমিতে অবৈধ সোনার খনি বন্ধ করার জন্য একটি মহিলা দলকে সফলভাবে সংগঠিত করার জন্য গোল্ডম্যান এনভায়রনমেন্টাল পুরস্কার জিতেছিলেন। তিনি LGBTQ অধিকার, লিঙ্গ সমস্যা এবং অর্থনৈতিক সমতার জন্য একজন উকিলও।

অর্থনীতি, নিরাপত্তা ও মাদক

সাম্প্রতিক বছরগুলিতে কলম্বিয়া লাতিন আমেরিকার সবচেয়ে দ্রুত বর্ধনশীল দেশগুলির মধ্যে একটি হয়েছে, কিন্তু সেই বৃদ্ধি কর্মক্ষম পরিবার এবং দরিদ্র জনসংখ্যার জন্য কম হচ্ছে না।

পেট্রো দেশের অর্থনৈতিক দৃষ্টিভঙ্গির দ্বারা হতাশ ভোটারদের উপর নির্ভর করছে এবং যারা গত চার বছরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে, ডুকের নজরদারিতে মজুরি স্থবির হয়ে পড়েছে।

সামগ্রিকভাবে, 2018 সালে ডুক ক্ষমতায় আসার পর থেকে দেশটি তার চেয়ে বেশি ধনী, তবে গড় শ্রমিকের বার্ষিক বেতনের মূল্য উল্লেখযোগ্যভাবে কমে গেছে কারণ কলম্বিয়ান পেসো ডলারের বিপরীতে মূল্য 40% কমে গেছে। এই পরিস্থিতি শুধুমাত্র ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং ইউক্রেনের যুদ্ধের কারণে আরও খারাপ হয়েছে।

কলম্বিয়া কয়েক বছর আগে গেরিলা গোষ্ঠীর সাথে একটি শান্তি চুক্তি করেছিল।  তাহলে কেন সহিংসতা বাড়ছে?

গুতেরেস অতীতের প্রবৃদ্ধির দিকে ইঙ্গিত করে বলেছেন যে, পরিবর্তনের পরিবর্তে কলম্বিয়ার অর্থনীতির উন্নয়নের একই পথে এগিয়ে যাওয়ার লক্ষ্যে সংস্কারের প্রয়োজন। যদিও হার্নান্দেজ প্রথাগত রাজনৈতিক ব্যবস্থার সাথে কিছু ভোটারদের অসন্তোষকে কাজে লাগানোর চেষ্টা করছেন, অর্থনীতিতে তার দৃষ্টিভঙ্গি — দুর্নীতির উপর দৃষ্টি নিবদ্ধ করে — পেট্রোর চেয়ে বেশি মধ্যপন্থী।

একজন ক্রেতা এই মাসে কলম্বিয়ার কওকার সিলভিয়া মার্কেটে পণ্য কিনেছেন।  জুলাই 2000 থেকে এপ্রিলে কলম্বিয়ার মুদ্রাস্ফীতি তার দ্রুততম গতিতে ত্বরান্বিত হয়েছে।

প্রতিবেশী ভেনিজুয়েলার বিষয়ে, পেট্রো বলেছেন যে তিনি ক্ষমতায় থাকা শক্তিশালী নিকোলাস মাদুরোর সাথেও কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার পরিকল্পনা করছেন। এদিকে, গুতেরেস গত সপ্তাহে সিএনএনকে বলেছিলেন যে তিনি ভেনেজুয়েলা সীমান্তে বাণিজ্যিক সম্পর্ক পুনরায় খুলতে ইচ্ছুক, তবে তিনি যাকে “একটি একনায়কত্ব যা মানুষের এত ক্ষতি করেছে” তা স্বীকার করতে নারাজ।

দেশের নিরাপত্তা পরিস্থিতির অবনতি হওয়ায় নির্বাচনও হচ্ছে।

এই মাসের শুরুর দিকে, কুখ্যাত “ক্ল্যান ডেল গলফো” ড্রাগ কার্টেল প্রতিশোধ হিসেবে “সশস্ত্র কারফিউ” জারি করেছিল। দিয়ারো উসুগার মার্কিন প্রত্যর্পণ “ওটোনিয়েল,” এর একজন বস, ছয়জন নিহত এবং দেশের ক্যারিবিয়ান উপকূলে 180 টিরও বেশি যানবাহন আক্রমণ করে।

এবং শুধুমাত্র এই বছরের প্রথম তিন মাসে, সশস্ত্র গোষ্ঠীগুলির মধ্যে চলমান সংঘর্ষের ফলে প্রায় 50,000 কলম্বিয়ানকে জোরপূর্বক বন্দী করা হয়েছিল, জাতিসংঘের মতে।

কলম্বিয়ার একজন সৈন্য এই মাসে কলম্বিয়ার বন্দর শহর বুয়েনাভেন্টুরার কাছে পাহারা দিচ্ছে।
সহিংসতা দেশটির মাদকদ্রব্য উৎপাদন ও পাচারের সাথে জড়িত, সাম্প্রতিক বছরগুলোতে কলম্বিয়ার কোকেন উৎপাদন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। মহামারীটি অপরাধমূলক কার্যকলাপের বৃদ্ধির সাথে মিলে গেছে, বেশ কয়েকটি গোষ্ঠী কলম্বিয়ান ভূখণ্ডের বিস্তীর্ণ অংশে ডি-ফ্যাক্টো নিয়ন্ত্রণ প্রয়োগ করে আরাউকাCauca এবং Catatumbo অঞ্চল।

কীভাবে সেই অঞ্চলগুলির উপর রাষ্ট্রীয় নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করা যায় — এবং কার্টেলের বিরুদ্ধে লড়াই — এই নির্বাচনে একটি মূল কথোপকথন, এবং পরবর্তী রাষ্ট্রপতির জন্য একটি শক্তিশালী চ্যালেঞ্জ প্রমাণ করবে৷

পেট্রো গাঁজাকে বৈধ করে এবং কোকেন ও অন্যান্য মাদক সেবনকে আংশিকভাবে অপরাধমুক্ত করার মাধ্যমে সমস্যাটি মোকাবেলার প্রস্তাব করেছে। তিনি বলেছেন যে তিনি 2016 সালের শান্তি চুক্তির অনুরূপ শান্তি চুক্তির মাধ্যমে অপরাধী গোষ্ঠীর সাথে জড়িত থাকার পক্ষপাতী ছিলেন কলম্বিয়ার এখন-ডিমোবিলাইজড রেভল্যুশনারি আর্মড ফোর্সেস (FARC-EP) এর সাথে যা রাজ্যের মধ্যে গেরিলা সংঘাতের অর্ধ শতাব্দীরও বেশি সময় শেষ করেছে। এবং কমিউনিস্ট বিদ্রোহীরা। দুর্নীতির দায়ে অভিযুক্ত অপরাধী সহ দোষী সাব্যস্ত অপরাধীদের “ভূমি গণতন্ত্রীকরণ” এবং “সামাজিক ক্ষমা” করার প্রতিশ্রুতির জন্য পেট্রো সমালোচনার লক্ষ্যবস্তু হয়েছে।

বিপরীতে, গুতেরেস অপরাধের বিরুদ্ধে লড়াইয়ে আরও ঐতিহ্যগত পদ্ধতিকে সমর্থন করেন। মেডেলিনের মেয়র হিসাবে, গ্যাংস্টারদের বিরুদ্ধে পুলিশ অভিযানে অংশগ্রহণের জন্য তাকে “দ্য শেরিফ” ডাকনাম দেওয়া হয়েছিল এবং জাতীয় স্তরে ডাকাতি ও খুনকে লক্ষ্য করে একটি নতুন বিশেষ পুলিশ ইউনিট তৈরি করার প্রতিশ্রুতি দিয়ে তিনি সেই নীতি আজ তার সাথে নিয়ে গেছেন। আরো জেল।

যখন সমস্ত প্রার্থীরা ভবিষ্যতের জন্য তাদের পরিকল্পনা উপস্থাপন করছেন, কলম্বিয়া কীভাবে তার অতীতের ক্ষতগুলি মেটায় তা ব্যালটে উপস্থিত থাকবে।



Source link

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,742FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles