সরকার মোটরসাইকেল চালক, ছোট গাড়ির মালিকদের প্রতি লিটার পেট্রোলে ৫০ টাকা ভর্তুকি দিচ্ছে


1 জানুয়ারী, 2023-এ রাওয়ালপিন্ডিতে একটি পেট্রোল পাম্পের বাইরে পেট্রোল ভর্তি করার জন্য গাড়ি চালকদের সারিতে দাঁড়িয়ে থাকা একটি দৃশ্য৷ — অনলাইন

লাহোর: মুদ্রাস্ফীতি-বিধ্বস্ত জনসাধারণকে আশ্চর্যজনক স্বস্তিতে, প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ রবিবার বলেছেন যে নিম্ন আয়ের খাতের লোকদের প্রতি লিটারে 50 টাকা ভর্তুকি দেওয়া হবে। পেট্রোলিয়াম ত্রাণ প্যাকেজ.

প্রধানমন্ত্রী পাঞ্জাব প্রাদেশিক রাজধানীতে ত্রাণ প্যাকেজ নিয়ে একটি পর্যালোচনা সভায় সভাপতিত্ব করার পরে এই ঘোষণা আসে।

তিনি বলেন, “নিম্ন আয়ের ভোক্তাদের যাদের মোটরসাইকেল, রিকশা, 800সিসি গাড়ি এবং অন্যান্য ছোট গাড়ি রয়েছে তাদের পেট্রোলিয়াম ত্রাণ দেওয়া হবে,” তিনি বলেন, এই কর্মসূচি শীঘ্রই শুরু করা হবে এবং সংশ্লিষ্ট বিভাগের সহযোগিতায় একটি ব্যাপক কৌশল তৈরি করা হবে। কার্যকর বাস্তবায়ন।

আর্থিক, মানবিক এবং রাজনৈতিক সংকটের কারণে পাকিস্তান একটি তীক্ষ্ণ তীক্ষ্ণতার দিকে ঠেলে দিচ্ছে। বৈদেশিক রিজার্ভ কমে যাওয়ায়, মাত্র তিন সপ্তাহের আমদানি জুড়ে, দেশটি কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনৈতিক মন্দার মুখোমুখি হচ্ছে।

মোটরসাইকেল, রিকশা এবং ছোট গাড়ি কম আয়ের লোকেরা ব্যবহার করে এবং পেট্রোলিয়াম ভর্তুকি দরিদ্রদের স্বস্তি দেবে, তিনি যোগ করেছেন। “অর্থনৈতিক অসুবিধা সত্ত্বেও সরকার দরিদ্র জনগণকে সম্ভাব্য সব ধরনের সাহায্যের জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।”

অধিকন্তু, পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী মুসাদিক মালিক সমাজের নিম্ন আয়ের অংশকে পেট্রোলিয়াম ভর্তুকি প্রদানের কৌশল সম্পর্কে অবহিত করেন।

গত সপ্তাহে, ফেডারেল পেট্রোলের দাম বাড়াল সরকার 5 টাকা প্রতি লিটার যা ভোক্তাদের বিরক্ত করেছিল কারণ তারা ইতিমধ্যে উচ্চ মূল্যস্ফীতির অনুমান করতে শুরু করেছে৷ আসন্ন রমজান মাস.

অর্থ বিভাগ, তার পাক্ষিক বুলেটিনে, মার্কিন ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির অবমূল্যায়ন এবং প্ল্যাটস সিঙ্গাপুরের নিবন্ধিত মূল্য বৃদ্ধির জন্য মূল্যবৃদ্ধির জন্য দায়ী করেছে।

নতুন দাম 16 মার্চ থেকে কার্যকর হয়েছে এবং 31 মার্চ পর্যন্ত থাকবে।

পণ্য বিদ্যমান মূল্য
01.03.2023
নতুন দাম
wef
16.03.2023
বৃদ্ধি
পেট্রোল 267 272 +5
উচ্চ গতির ডিজেল 280 293 +13
কেরোসিন 187.73 190.29 +2.56
হালকা ডিজেল তেল 184.68 184.68 শূন্য

অর্থ বিভাগ, তার পাক্ষিক বুলেটিনে, মার্কিন ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির অবমূল্যায়ন এবং প্ল্যাটস সিঙ্গাপুরের নিবন্ধিত মূল্য বৃদ্ধির জন্য মূল্যবৃদ্ধির জন্য দায়ী করেছে।

হাই-স্পিড ডিজেলের দাম লিটার প্রতি 13 টাকা বাড়ানো হয়েছে, আর কেরোসিন তেলের দাম বৃদ্ধির উপর সরকারের বকেয়া কমিয়ে 2.56 টাকা রাখা হয়েছে। একইভাবে সরকারি বকেয়া সমন্বয় করে লাইট ডিজেল তেলের দামও স্থির রাখা হয়েছে।

তদুপরি, প্রধানমন্ত্রী রমজান মাসে ইসলামাবাদের এক মিলিয়ন বাসিন্দাকে বিনামূল্যে আটা সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছেন।

নিম্ন ও মধ্যবিত্তদের উপর মুদ্রাস্ফীতির প্রভাব কমানোর জন্য আলোচনার বিষয়ে আলোচনার জন্য এই সপ্তাহের শুরুতে ফেডারেল রাজধানীতে একটি সভায় সভাপতিত্ব করার সময়, প্রধানমন্ত্রী শেহবাজ বলেছিলেন যে সরকার সমাজের দরিদ্র অংশগুলির অসুবিধা কমাতে ব্যবস্থা নিচ্ছে।



Source link

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,748FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles