দৃষ্টিকোণ | স্টিভ কেরের আত্ম-নিয়ন্ত্রণের নীচে ক্ষোভ এবং দুঃখের জীবনের মূল্য


নিবন্ধের কাজ লোড হওয়ার সময় প্লেসহোল্ডার

স্টিভ কেরের বিস্ফোরণের সম্ভাবনা সর্বদাই ছিল, বিচক্ষণ পদ্ধতিতে এবং সাবলীলতার অধীনে। ছোটবেলায় তিনি প্রায় অনিয়ন্ত্রিতভাবে প্রচণ্ড উত্তেজনাপূর্ণ ছিলেন যতক্ষণ না তিনি তার পিতামাতার পণ্ডিত ধৈর্যের দ্বারা প্রশমিত হন – শুধুমাত্র একজন ইসলামি জঙ্গির বন্দুকের দ্বারা সেই পিতামাতার একজনকে হত্যা করা হয়েছিল। বাস্কেটবলে তার কেরিয়ারটি মানসিক স্ব-শাসনের জন্য দীর্ঘ ব্যক্তিগত অনুসন্ধান ছিল এবং তার বাহ্যিক দৈনিক মৃদুতা আপনাকে ভুলে যেতে পারে, তার জীবনের উপর ভিত্তি করে সম্পূর্ণ ক্ষোভের দৃষ্টিশক্তি হারাতে পারে। যতক্ষণ না অন্য বন্দুকধারী একটি অনুস্মারক গুলি করে।

আপনি বন্দুক সংস্কার তার সাথে একমত কিনা চিন্তা করবেন না. গুরুত্বপূর্ণ বিষয় হল অনেক নিরব ক্রীড়াবিদদের বিপরীতে, গোল্ডেন স্টেট ওয়ারিয়র্সের প্রধান কোচ প্রকৃতপক্ষে সেই দুঃখের জীবনযাপন করেছেন যার কথা তিনি বলেছেন, কেবল আদালতে বা বিক্ষোভে মিথ্যা নাটক করেননি, এবং তিনি প্রতিটি আউন্সের জন্য প্রবলভাবে সংগ্রাম করেছেন। তার আছে যে দখল. যখন তা নড়বড়ে, যেমনটি মঙ্গলবার রাতে হয়েছিল পরে উভালদে, টেক্সে ব্যাপক শুটিং., যখন তার কণ্ঠস্বর ফাটল এবং তার হাতের তালু টেবিলে আঘাত করে, তখন আপনি মনে রাখবেন সেখানে কী আছে, এবং এটি গেমটিতে নিজের জন্য যে নিরাময় রেজোলিউশনটি খুঁজে পেয়েছে তার প্রতি আপনার শ্রদ্ধাকে পুনর্নবীকরণ করে।

যদি কেরের অন্য সকলের উপরে একটি গুণ থাকে, তবে এটি প্রেক্ষাপটের একটি নিশ্চিত উপলব্ধি, যে বাস্কেটবল সবচেয়ে গুরুতর প্রচেষ্টা নয়, তবে একটি মলম। মহামারী বন্ধের সময় কয়েক বছর আগে একটি ফোন কথোপকথনে, আমি তাকে একটি সহজ প্রশ্ন জিজ্ঞাসা করেছিলাম: বাস্কেটবল কেন গুরুত্বপূর্ণ? সে হেসেছিল. “আমি নিশ্চিত নই যে এটা,” তিনি বলেন. তার প্রিগেম আচরণ সাধারণত এতটাই শিথিল হয় যে তার মুখ কার্যত মুখোশ ধরে রাখে না; এটা নিচে স্খলন রাখা. কণ্ঠস্বর কাপড়ের মতো মসৃণ এবং তার ভঙ্গি অভ্যাসগতভাবে লাউঞ্জ। তাই, যখন কের তার সংবাদ সম্মেলন শুরু করে এনবিএ ওয়েস্টার্ন কনফারেন্স ফাইনালের গেম 4 এর আগে ডালাস ম্যাভেরিক্সের বিরুদ্ধে তার মুখের চারপাশে চামড়া টানটান প্রসারিত করে, এবং তার হাত এক মিনিট টেবিলে আঘাত করে এবং তার কপালে পরেরটি ঘষে, এটি মনোযোগের দাবি করেছিল।

স্টিভ কের উভালদে স্কুলে গুলি চালানোর পরে সিনেটরদের নিন্দা করেছেন

“কোনও বাস্কেটবল প্রশ্ন কোন ব্যাপার না,” তিনি শুরু করলেন। “যেহেতু আমরা গোলাগুলির আশেপাশে চলে এসেছি, এখান থেকে 400 মাইল দূরে 14 শিশুকে হত্যা করা হয়েছিল।” তারপর থেমে গিয়ে টেবিলের দিকে তাকিয়ে রইল।

“এবং একজন শিক্ষক,” তিনি বললেন, প্রচন্ডভাবে গিলে, শব্দটি প্রায় দম বন্ধ করে।

ম্যালকম কের ছিলেন একজন শিক্ষক, ইউসিএলএ-তে রাষ্ট্রবিজ্ঞানের একজন জাগতিক অধ্যাপক যিনি প্রতিদ্বন্দ্বিতা করতে পছন্দ করতেন তবুও নিজের কারণ এবং বিস্তৃত দৃষ্টিভঙ্গির জন্য নিজেকে গর্বিত করতেন। কেরের মা অ্যান কের-অ্যাডামসও একজন পণ্ডিত ছিলেন, যিনি এখন UCLA-তে ফুলব্রাইট স্কলার-এনরিচমেন্ট প্রোগ্রামের প্রধান। এমন সময় ছিল যখন তাদের অতি-প্রতিক্রিয়াশীল, বল-আসক্ত ছেলে তাদের বিস্মিত করেছিল। “তারা হয়তো বাস্কেটবল নিয়ে আমার আবেশের দিকে একটু একটু করে তাকিয়ে থাকতে পারে, কথাটা কী? আমি জানি না অভিমান সঠিক শব্দ কিনা; এটা ভুল শব্দ। ধাঁধা“কের সেই ফোন কথোপকথনে বলেছিলেন। “যেমন, ‘কী চুক্তি?'”

মহান শিক্ষকরা তাদের ছাত্রদের নিয়ন্ত্রণ করতে চান না, তারা তাদের মধ্যে স্ব-কমান্ড গড়ে তুলতে চান। কেরের বাবা-মায়েরা নিয়মিতভাবে জনসমক্ষে তাদের বিব্রত করে এমন একটি স্বভাব রোধ করার চেয়ে এতে বেশি আগ্রহী ছিলেন। “আমি ছোটবেলায় আমার মেজাজ নিয়ে বিপর্যয় ছিলাম কারণ আমি খুব প্রতিযোগিতামূলক ছিলাম,” তিনি স্বীকার করেছিলেন। এক ইস্টারে যখন তার বয়স প্রায় সাত, কের বার্ষিক ডিমের সন্ধান হারিয়ে ফেলেন, একটি বাগানে লুকানো সোনার ডিম খুঁজে পেতে ব্যর্থ হন। কাঁদতে কাঁদতে, চিৎকারে সে দ্রবীভূত হয়ে গেল। “আমি পুরোপুরি কান্নাকাটি করে ভেঙে পড়েছিলাম এবং ফিট হয়ে পড়েছিলাম, এবং সবাই ভেবেছিল আমি পাগল,” তিনি বলেছিলেন। “এবং আমি ছিলাম. আমি এটাকে সাহায্য করতে পারিনি, শুধু আমিই ছিলাম।”

কেররা বুঝতে পেরেছিল যে তাকে সীমাবদ্ধ করার চেষ্টা করা কাজ করবে না – সংকোচন কেবল আরও জ্বলন তৈরি করে। তার মেজাজ তার কৈশোর জুড়ে একটি কাজ অব্যাহত ছিল, তার প্রতিযোগিতামূলক তীব্রতা আপত্তিজনকভাবে ছড়িয়ে পড়ে। তিনি একজন অত্যধিক পরিচ্ছন্ন, ঘাম ঝরা স্ট্রাইভার ছিলেন যিনি প্রতিটি ভুলের জন্য ক্ষতবিক্ষত হয়েছিলেন। তার বাবা-মা তাদের নিজস্ব স্ব-শৃঙ্খলা প্রদর্শন করে এটি মোকাবেলা করেছিলেন। কেরের গেমগুলিতে যখন অন্য সমস্ত পিতামাতারা তাদের বাচ্চাদের স্ট্যান্ড থেকে জরুরীভাবে চিৎকার করে, তারা চুপচাপ বসে থাকবে, অপ্রদর্শক, সবই তবুও। লক্ষণীয়ভাবে তাই। খেলার পরে, তিনি বাড়ির পথে গাড়িতে চড়তেন, কারণ তার বাবা-মা বিচ্ছিন্ন শান্তভাবে শুনছিলেন। নীরবে। তারা অপেক্ষা করবে, ধৈর্য সহকারে, যতক্ষণ না সে ঠাণ্ডা হয়, একটা কথা বলার আগে।

পরে, তার কিছু উত্তাপ চলে যাওয়ার পরে এবং তিনি শুনতে সক্ষম হয়েছিলেন, ম্যালকম ব্যাখ্যা করবেন যে মেজাজ তার সমস্যাগুলিকে আরও বাড়িয়ে তোলে। যখন বিরোধীরা তাকে খুব গরম দৌড়াতে দেখেছিল, তারা জানত যে সে কোথায় দুর্বল ছিল। কের ধীরে ধীরে সচেতন হয়ে ওঠেন যে তার বাবা-মা সেই গুণের অধিকারী ছিলেন যার নাম কম্পোজার। যে কোন প্রতিযোগিতায় আসল কমান্ডের উৎস ছিল। “আমি অন্তত এমন ভান করতে শিখেছি যেমন আমি রচনা করেছি,” তিনি বলেছিলেন। “যেখানে আমি একটি খেলায় ভুল করব এবং নিজের উপর রাগান্বিত হব এবং ভান করতে পারতাম যে আমি বিরক্ত ছিলাম না। এটার জন্য আমার অনেক সময় লেগেছে।”

আজ, যখন কেরকে অ্যাথলিটদের পিতামাতাদের পরামর্শ দিতে বলা হয়, তিনি জবাব দেন, “আপনার মুখ বন্ধ রাখা. চুপ কর.”

এটি একটি পাঠ ছিল কের কখনও ভুলে যাননি। “কোচিং নিয়ন্ত্রণ করছে না,” তিনি বলেছেন। আনুগত্য নিছক একটি ক্ষোভ, জোরপূর্বক, বাহ্যিক ফলাফল। এটি একটি ভুল যা দরিদ্র কোচ বা অতিরিক্ত জড়িত খেলাধুলার অভিভাবকরা প্রায়শই করে থাকেন, তবে দুর্দান্ত কোচরা করেন না। “বছরের শেষের দিকে আমার লক্ষ্য কেবল সেখানে বসে থাকা এবং কিছুই না করা,” তিনি ওয়ারিয়র্সের সাথে তার প্রথম চ্যাম্পিয়নশিপের পরেই মন্তব্য করেছিলেন. “এবং এর মানে এটি কাজ করে। কারণ এটাই একজন কোচের কাজ। এটা স্ট্রিং টান এবং প্রতিটি খেলা এবং সরাসরি ট্রাফিক কল না. এটা বলতে হবে, ‘এটি আপনার দল।’

স্টিভ কেরের জীবন বন্দুকের সহিংসতায় কেঁপে উঠেছিল যখন এটি তার বাবাকে নিয়েছিল

যারা কোচিংয়ে কেরের অসাধারণ সাফল্যের উৎস খুঁজছেন — ওয়ারিয়র্সের সাথে আট বছরে ষষ্ঠ এনবিএ ফাইনাল খেলার দ্বারপ্রান্তে — স্বাভাবিকভাবেই তার বাস্কেটবল পরামর্শদাতাদের কাছে যান, লুট ওলসনের কাছে, ফিল জ্যাকসনের কাছে, গ্রেগ পপোভিচের কাছে, এবং কোনো প্রশ্ন নেই তিনি প্রত্যেকের কাছ থেকে সামান্য নেন। কিন্তু এর প্রকৃত বীজ সম্ভবত অনেক আগেই রোপিত হয়েছিল পণ্ডিত-পিতার দ্বারা, যিনি সেই প্রথম ক্লু, চিন্তাশীল আত্ম-অধিগ্রহণের শক্তি, জেদ বা দোষারোপের পরিবর্তে অনুসন্ধিৎসা বোধের সাথে প্রতিযোগিতা করার ক্ষমতা এম্বেড করেছিলেন।

কেরের দুর্দান্ত শক্তি, ওয়ারিয়র্সের প্রধান কোচ হিসাবে তার তীক্ষ্ণ স্বাক্ষর, তার খেলোয়াড়দের কাছে একই মুক্ত সুবিধার বিন্দু বহন করে। “এটির জন্য যাওয়া এবং নিজেকে এই মুহুর্তে রেখে দেওয়ার এবং মিস বা ক্ষতির প্রতিক্রিয়াকে ভয় না করার মতো দুর্দান্ত মূল্য রয়েছে,” তিনি বলেছেন।

কেরের বাবা-মা তাকে বিকশিত কারণের মূল্য শিখিয়েছিলেন, নিজের উদাহরণ দিয়ে। তিনি সেই দর্শনকে অনুসরণ করার একটি উপায় খুঁজে পেয়েছিলেন এমনকি এমন একটি ঘটনার মুখে যা কারণকে ধ্বংস করে দেয়, এমন একটি কর্মজীবনের মাধ্যমে যা ছিল আত্ম-নিপুণ ভয়, নিরাপত্তাহীনতা এবং রাগ। কিন্তু এটি বারবার পরীক্ষা করা হয়েছে, যখনই একটি বন্দুক চলে যায়।

একটি বন্দুকের গুলি সমস্ত আত্ম-নিয়ন্ত্রণ, ফলাফলের সমস্ত কৌতূহলকে — শুটার সহ — সবচেয়ে ভয়ঙ্কর প্রতিক্রিয়ার সাথে ধ্বংস করে দেয়। বাতাসে একটি বুলেট প্রত্যেককে এবং সমস্ত কিছুকে এর বিরুদ্ধে নপুংসক করে তোলে এবং এর সমান্তরাল বিশৃঙ্খল রিকোচেটের জন্য ঝুঁকিপূর্ণ। কেরের বয়স ছিল 18 যখন তিনি অনুভব করেছিলেন যে মারাত্মক সংক্ষেপণ; তার বাবাকে 1984 সালে লেবাননে খুন করা হয়েছিল। তার বয়স এখন 56। “আমি ক্লান্ত — আমি তাই এখানে উঠে এবং সেখানে থাকা বিধ্বস্ত পরিবারগুলির প্রতি সমবেদনা জানাতে ক্লান্ত হয়ে পড়েছি,” কের মঙ্গলবার রাতে বলেছিলেন। “আমি ক্লান্ত — মাফ করবেন, আমি, আমি দুঃখিত, আমি তাই — আমি নীরবতার মুহূর্তগুলিতে খুব ক্লান্ত। যথেষ্ট.”

একরকম, কের চলে যায়। আপনি তার রাজনৈতিক অবস্থান সম্পর্কে যাই ভাবুন না কেন, তিনি এই বিষয়ে তার সাক্ষ্য দেওয়ার জন্য এবং সবচেয়ে ধ্বংসাত্মক ঘটনা থেকে কিছুটা আত্ম-নিয়ন্ত্রণ ফিরিয়ে আনার প্রচেষ্টার জন্য, নিবিড়ভাবে মনোযোগ দেওয়ার যোগ্য।

আপনার ইনবক্সে সেরা বাস্কেটবল কভারেজ পেতে আমাদের সাপ্তাহিক NBA নিউজলেটারের জন্য সাইন আপ করুন



Source link

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,741FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles