প্রধান জলবায়ু সূচক সেট


জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা এই সপ্তাহে আমাদের গ্রহের অবস্থা সম্পর্কে আরেকটি ভয়াবহ প্রতিবেদন জারি করেছে। 2021 সালে, সাতটি প্রধান জলবায়ুর চারটি সূচক – প্যারামিটারগুলির একটি সেট যা সম্পর্কে মূল তথ্য ধারণ করে জলবায়ু পরিবর্তন – “আতঙ্কজনক” নতুন রেকর্ড সেট করুন।

WMO যা বলেছে তাতে একটি “স্পষ্ট চিহ্ন” যে মানুষ বিশ্বজুড়ে “ক্ষতিকর এবং দীর্ঘস্থায়ী” প্রভাব সৃষ্টি করছে, প্রতিবেদনটি দেখা গেছে যে গ্রীনহাউস গ্যাসের ঘনত্ব, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, সমুদ্রের তাপ এবং সমুদ্রের অম্লকরণ সবই গত বছর নতুন রেকর্ড তৈরি করেছে। প্রতিবেদনে আরও দেখা গেছে যে গত সাত বছর রেকর্ডে সবচেয়ে উষ্ণ সাত বছর ছিল।

ফলাফল সম্পর্কে একটি সংবাদ সম্মেলনে, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন যে রেকর্ডগুলি সেট করা “উৎকণ্ঠাজনক” এবং ফলাফলগুলি “জলবায়ু বিঘ্ন মোকাবেলায় মানবতার ব্যর্থতার একটি হতাশাজনক লিটানি” চিত্রিত করে।

“আমি আপনাকে নীচের লাইনটি দেব – বৈশ্বিক শক্তি ব্যবস্থা ভেঙ্গে গেছে এবং আমাদেরকে জলবায়ু বিপর্যয়ের কাছাকাছি নিয়ে আসছে। জীবাশ্ম জ্বালানি পরিবেশগত এবং অর্থনৈতিকভাবে একটি শেষ পরিণতি,” তিনি বলেছিলেন। “…একমাত্র টেকসই ভবিষ্যত হল নবায়নযোগ্য।”

এখানে সেই সূচকগুলি রয়েছে যা নতুন রেকর্ড স্থাপন করে এবং মানবতা জলবায়ু সংকটের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার অর্থ কী।

গ্রীনহাউস গ্যাসের ঘনত্ব

গ্রীনহাউস গ্যাস নির্গমন বিশ্ব উষ্ণায়ন এবং জলবায়ু পরিবর্তনের পিছনে চালিকা শক্তি। কার্বন ডাই অক্সাইড, যা বেশিরভাগ কয়লা, প্রাকৃতিক গ্যাস, তেল, কঠিন বর্জ্য এবং জৈবিক পদার্থ পোড়ানোর মাধ্যমে বায়ুমণ্ডলে নির্গত হয়, এই গ্যাসগুলির মধ্যে সবচেয়ে শক্তিশালী। গ্রিনহাউস গ্যাসগুলি নির্গত হওয়ার সাথে সাথে তারা বায়ুমণ্ডলে একটি ঘন বাধা তৈরি করে যা তাপকে আটকে রাখে এবং গ্রহের উষ্ণতা সীমিত করার জন্য এই মুক্তিগুলি হ্রাস করা অপরিহার্য।

এই গ্যাসগুলি 2020 সালে নতুন উচ্চতায় পৌঁছেছে, এবং সর্বশেষ প্রতিবেদনে দেখা গেছে যে তিনটি গ্যাস বিশেষ করে – কার্বন ডাই অক্সাইড, নাইট্রাস অক্সাইড এবং বায়ুমণ্ডলীয় মিথেন – 2021 সালে বাড়তে থাকে৷ বিজ্ঞানীরা বায়ুমণ্ডলীয় মিথেন নিয়ে বিশেষ উদ্বেগ প্রকাশ করেছিলেন, যা দ্বিতীয় বৃহত্তম অবদানকারী বৈশ্বিক উষ্ণতা.

গত মাসে, NOAA বিজ্ঞানীরা রিপোর্ট করেছেন যে এই গ্যাস 2021 সালে প্রতি বিলিয়নে 17 অংশ বৃদ্ধি পেয়েছে, বৃহত্তম বার্ষিক বৃদ্ধি 1983 সালে তারা পরিমাপ করা শুরু করার পর থেকে রেকর্ড করা হয়েছে এবং প্রাক-শিল্প স্তরের তুলনায় প্রায় 162% বড়।

ডব্লিউএমও গত বছর একটি প্রতিবেদন জারি করেছে যেটি মানব সৃষ্ট মিথেনকে কাটাতে দেখা গেছে 2030 সালের মধ্যে 45% বৈশ্বিক উষ্ণায়নের উপর যথেষ্ট প্রভাব ফেলবে এবং প্রাক-শিল্প স্তরের তুলনায় এটিকে 1.5 ডিগ্রি সেলসিয়াসে রাখবে। এটি 2040 সালের মধ্যে প্রায় 0.3 ডিগ্রি সেলসিয়াস উষ্ণতা এড়াতে পারে, গবেষকরা বলেছেন, এবং 255,000 অকাল মৃত্যু, 775,00 হাঁপানি-সম্পর্কিত হাসপাতালে পরিদর্শন এবং 26 মিলিয়ন টন বৈশ্বিক ফসলের ক্ষতি প্রতিরোধ করবে।

মহাসাগরের তাপ

বায়ুমণ্ডলে আরও কার্বন ডাই অক্সাইড মানে মহাসাগরে আরও কার্বন ডাই অক্সাইড, এমন একটি সত্য যা বিশ্বব্যাপী সিস্টেমের উপর বিপর্যয়কর প্রভাব ফেলতে পারে। যেমন WMO-এর রিপোর্টে ব্যাখ্যা করা হয়েছে, পৃথিবীর প্রায় 90% তাপ সমুদ্রে সঞ্চিত হয় এবং গ্রহটি উষ্ণ হওয়ার সাথে সাথে মহাসাগরও থাকে।

2021 সালে, সমুদ্রের তাপ রেকর্ড উচ্চতায় পৌঁছেছে।

বিশেষ করে সমুদ্রের শীর্ষ 2,000 মিটার গত বছর উষ্ণ হতে দেখা গেছে। বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে এটি কেবল এটিই চালিয়ে যাবে, এই বলে যে এটি “একটি পরিবর্তন যা শতবর্ষ থেকে সহস্রাব্দের সময়ের স্কেলে অপরিবর্তনীয়।”

যে তাপ একটি কারণ হতে পারে ক্যাসকেডিং প্রভাবসমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, সামুদ্রিক তাপ তরঙ্গ, প্রবাল ব্লিচিং এবং বরফ গলতে অবদান – সামুদ্রিক বাস্তুতন্ত্র, মৎস্যসম্পদ এবং উপকূলরেখার কাছাকাছি মানুষের বসবাসের ক্ষমতাকে হুমকির মুখে ফেলে।

সমুদ্রের উচ্চতা বৃদ্ধি

একটি উষ্ণতা সাগরের দ্বারা চালিত, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধিও 2021 সালে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে, যা 2013 থেকে প্রতি বছর গড়ে 4.5 মিলিমিটার বৃদ্ধি পেয়েছে। বিজ্ঞানীরা বলেছেন যে এটি 1993 থেকে 2002-এর সাত বছরের সময়ের “দরের দ্বিগুণেরও বেশি” এবং বেশিরভাগই সমুদ্রের বরফ দ্রুত গলে যাওয়ার কারণে ঘটেছিল।

যদিও উত্থান 1993 সাল থেকে বিশ্বের প্রায় সর্বত্র ঘটেছে, বিজ্ঞানীরা বলেছেন, এটি একটি সমান বন্টন নয়। অনেক অঞ্চল বৈশ্বিক গড়ের তুলনায় “যথেষ্ট দ্রুত” বৃদ্ধির হার দ্বারা প্রভাবিত হয়েছে, বিশেষ করে পশ্চিম ক্রান্তীয় প্রশান্ত মহাসাগর, দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগর, উত্তর প্রশান্ত মহাসাগর, দক্ষিণ-পশ্চিম ভারত মহাসাগর এবং দক্ষিণ আটলান্টিক।

“এটি কয়েক মিলিয়ন উপকূলীয় বাসিন্দাদের জন্য বড় প্রভাব ফেলে এবং গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়ের ঝুঁকি বাড়ায়,” WMO বিজ্ঞানীরা বলেছেন।

1880 সাল থেকে সমুদ্রের স্তর ইতিমধ্যে 8 থেকে 9 ইঞ্চির মধ্যে বেড়েছে এবং NOAA বিজ্ঞানীরা বলছেন যে এটি যে হারে এটি করছে তা শুধুমাত্র ত্বরান্বিত. ডব্লিউএমও-এর রিপোর্টে রিপোর্ট করা গড় হার 20 শতকের বেশিরভাগ সময়ে ঘটে যাওয়া গড় থেকে অনেক বেশি, 2006 থেকে 2015 পর্যন্ত প্রতি বছর প্রায় 3.6 মিমি।

2100 সালের মধ্যে, NOAA বলে, মডেলগুলি প্রজেক্ট করে যে গ্রিনহাউস গ্যাস নির্গমনের ক্রমাগত উচ্চ আউটপুট এবং দ্রুত সমুদ্রের বরফ ধসের উপর ভিত্তি করে সংলগ্ন মার্কিন যুক্তরাষ্ট্রের গড় বৃদ্ধি 7 ফুটেরও বেশি হতে পারে।

মহাসাগরের অম্লকরণ

মানুষ যে কার্বন ডাই অক্সাইড তৈরি করে তার বার্ষিক নির্গমনের প্রায় এক চতুর্থাংশ সমুদ্র শোষণ করে, এমন একটি প্রক্রিয়া যা বায়ুমণ্ডলে গ্রীনহাউস গ্যাসের বৃদ্ধিকে ধীর করে দেয়, কিন্তু বৃহৎ ঘনত্বে সমুদ্রের উপরই নেতিবাচক প্রভাব ফেলে। সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, 26,000 বছরের তুলনায় এখন মহাসাগরটি বেশি অম্লীয়।

সাগর যত বেশি অম্লীয় হয়, কার্বন ডাই অক্সাইড শোষণ করা তার পক্ষে তত বেশি কঠিন, দ্রুত বিশ্ব উষ্ণায়নের এই প্রাকৃতিক বাধাকে ক্ষতিগ্রস্ত করে।

অম্লকরণ এছাড়াও বিশ্বব্যাপী কোটি কোটি মানুষকে প্রভাবিত করে যারা খাদ্য, অর্থ এবং সুরক্ষার জন্য সমুদ্রের উপর নির্ভর করে। যখন জলের pH স্তর হ্রাস পায়, তখন এটি প্রবাল কাঠামোকে দুর্বল করে দেয় এবং কিছু সামুদ্রিক জীবনের জন্য ক্ষয়কারী পরিস্থিতি তৈরি করে। সামুদ্রিক বাস্তুতন্ত্রের জন্য এই হুমকি বিশ্বব্যাপী জনসংখ্যার প্রায় 20% কে প্রভাবিত করে যা উল্লেখযোগ্যভাবে খাদ্যের জন্য মাছের উপর নির্ভর করে, পাশাপাশি ক্রমবর্ধমান সমুদ্র থেকে পর্যটন এবং উপকূলীয় সুরক্ষার ক্ষতি করে।

একটি সমাধান খোঁজা

গুতেরেস আবারও আহ্বান জানিয়েছেন যে বিশ্বকে অবশ্যই জীবাশ্ম জ্বালানি থেকে দূরে সরে যেতে হবে এবং পুনর্নবীকরণযোগ্য শক্তিতে রূপান্তরকে ত্বরান্বিত করতে হবে “আমাদের একমাত্র বাড়ি পুড়িয়ে ফেলার আগে।”

“আমাদের হারানোর একটি মুহূর্ত নেই,” তিনি বলেছিলেন। “…সময় শেষ হয়ে যাচ্ছে.”

গুটারেস বলেছিলেন যে বিশ্বের শক্তি ব্যবস্থাকে রূপান্তর করা হল “কম ঝুলন্ত ফল” এবং বায়ু এবং সৌর সহ অনেক প্রযুক্তি ইতিমধ্যেই উপলব্ধ এবং কয়লা বা অন্যান্য জীবাশ্ম জ্বালানির তুলনায় প্রায়শই সস্তা।

বুধবার তিনি পাঁচটি প্রস্তাব দেন “গুরুত্বপূর্ণ” কর্ম পদক্ষেপ যা সাহায্যের জন্য নেওয়া যেতে পারে: নবায়নযোগ্য শক্তি সকলের জন্য উপলব্ধ করা; নবায়নযোগ্য শক্তি উপাদান এবং কাঁচামাল বিশ্বব্যাপী অ্যাক্সেস উন্নত; নবায়নযোগ্য জ্বালানি প্রকল্পগুলিকে প্রবাহিত করার জন্য দেশীয় নীতির সংস্কার; জীবাশ্ম জ্বালানি ভর্তুকি বাদ দিন এবং এর পরিবর্তে পুনর্নবীকরণযোগ্য শক্তিতে দিন; এবং বিশ্বের জন্য অন্তত বিনিয়োগ বছরে ৪ ট্রিলিয়ন ডলার 2030 সাল পর্যন্ত নবায়নযোগ্য শক্তিতে।

ডব্লিউএমও প্রধান পেটেরি তালাস এ কথা বলেছেন বিবৃতি জলবায়ু পরিবর্তনের দ্বারা চালিত আরেকটি ভয়াবহ রেকর্ড বিশ্ব দেখার আগে “এটি কেবল সময়ের ব্যাপার”।

“আমাদের জলবায়ু আমাদের চোখের সামনে পরিবর্তিত হচ্ছে। মানব-প্ররোচিত গ্রিনহাউস গ্যাস দ্বারা আটকে থাকা তাপ আগামী বহু প্রজন্মের জন্য গ্রহকে উষ্ণ করবে,” তিনি সতর্ক করে দিয়েছিলেন। “সমুদ্রের উচ্চতা বৃদ্ধি, সমুদ্রের তাপ এবং অম্লকরণ শত শত বছর ধরে চলতে থাকবে যদি না বায়ুমণ্ডল থেকে কার্বন অপসারণের উপায় উদ্ভাবিত হয়।”





Source link

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,748FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles