কানে পামে ডি’অর জিতেছে ‘দুঃখের ত্রিভুজ’।


কানস, ফ্রান্স — সুইডিশ পরিচালক রুবেন অস্টলুন্ডের ব্যঙ্গচিত্র “দুঃখের ত্রিভুজ”, শনিবার এখানে একটি অনুষ্ঠানে 75তম কান চলচ্চিত্র উৎসবে পামে ডি’অর জিতেছে৷ শ্রেণী রাজনীতির একটি ভোঁতা, কুৎসিত প্রেরণা, সিনেমাটি সমালোচকদের তীব্রভাবে বিভক্ত করেছিল।

পুরষ্কার অনুষ্ঠানটি 90 বা তারও বেশি মিনিট অপেক্ষাকৃত বেদনাদায়ক ছিল, আরেকটি অনুস্মারক যে কানে জোর দেওয়া হয় সিনেমার উপর, সাথে থাকা সার্কাস নয়। উৎসবের সদর দফতরের অভ্যন্তরে দুর্দান্ত গ্র্যান্ড লুমিয়ের থিয়েটারের ভিতরে অনুষ্ঠিত হয়েছে — নয়জন বিচারক মঞ্চ থেকে দেখছেন — পুরষ্কারগুলি সমালোচনামূলক বৈধতা প্রদান করে এবং এমন সিনেমাগুলির জন্য অত্যন্ত প্রয়োজনীয় জনসম্পর্ক তৈরি করে যা, মহামারীতে বছরের পর বছর ধরে, একটি স্থির দিকে যাচ্ছে- শিল্প সিনেমার জন্য কঠিন পৃথিবী।

গ্র্যান্ড প্রি – উৎসবের দ্বিতীয় পুরস্কার – বেলজিয়ান পরিচালক লুকাস ধোন্টের “ক্লোজ” এবং ফরাসি লেখক ক্লেয়ার ডেনিসের “স্টারস অ্যাট নুন” এর মধ্যে ভাগ করা হয়েছিল। “স্টারস অ্যাট নুন” সমালোচকদের দ্বারা নিষ্ঠুর হয়েছিল, তবে এটি একটি পুরষ্কার জিতে যাওয়া সম্পূর্ণভাবে একটি ধাক্কা ছিল না: ভিনসেন্ট লিন্ডন, এই বছরের জুরির সভাপতি, ডেনিসের বেশ কয়েকটি চলচ্চিত্রে উপস্থিত হয়েছেন। “ক্লোজ”, একটি সমালোচক এবং শ্রোতাদের প্রিয় দুটি 13-বছর বয়সী ছেলে যাদের বন্ধুত্ব দুঃখজনকভাবে পরীক্ষা করা হয়েছে, লুমিয়ের দর্শকদের কাছ থেকে উষ্ণ সাধুবাদ পেয়েছিল।

জুরি পুরস্কার, তৃতীয় পুরস্কার, দুটি ভিন্ন ভিন্ন নাটকের মধ্যে ভাগ করা হয়েছিল: “EO”, পোলিশ লেখক জের্জি স্কোলিমোস্কির একটি গাধা সম্পর্কে একটি হৃদয় বিদারক, এবং “দ্য এইট মাউন্টেনস”, বেলজিয়ামের চলচ্চিত্র নির্মাতাদের একটি আগমনের গল্প। ফেলিক্স ভ্যান গ্রোনিঞ্জেন এবং শার্লট ভ্যান্ডারমির্শ। স্কোলিমোভস্কি, 84, তার সমস্ত ছয়টি গাধাকে ধন্যবাদ (এবং নামকরণ) দিয়ে তার গ্রহণযোগ্যতা বক্তৃতা শুরু করেছিলেন — যার মধ্যে টাকো নামক একটি ছোট্ট সৌন্দর্য রয়েছে। তার অংশের জন্য, Vandermeersch তার সহ-পরিচালক এবং অংশীদারকে তার গ্রহণযোগ্যতা বক্তৃতা শুরু করার ঠিক আগে তাকে বারবার চুম্বন করে অবাক করে দিয়েছিল।

দক্ষিণ কোরিয়ার পরিচালক পার্ক চ্যান-উক পরিচালক পুরস্কার জিতেছেন “ছাড়ার সিদ্ধান্ত,” একটি বিনোদনমূলকভাবে টুইস্টি থ্রিলার (যা হিচককের “ভার্টিগো”-তে রিফ করে), যা একটি সমালোচনামূলক প্রিয় ছিল। “এটি খুব দুর্দান্ত,” পার্ক স্টেজ নেওয়ার সময় ইংরেজিতে বলেছিলেন, যদিও তিনি একটি বিস্ফোরক যোগ করেছেন।

মনোমুগ্ধকর (এবং আড্ডাবাজ) নাটককে চিত্রনাট্য পুরস্কার দেওয়া হয় “স্বর্গ থেকে ছেলে,” সুইডিশ পরিচালক তারিক সালেহ থেকে। চলচ্চিত্রটি একটি শক্তিশালী ধর্মীয় বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন শুরু করার পরপরই একজন সুন্নি মুসলিম, একজন তরুণ মিশরীয় ছাত্রের চারপাশে ঘোরাফেরা করে রাজনৈতিক ষড়যন্ত্রের সন্ধান করে। তার পুরস্কার গ্রহণ করার পর, সালেহ তার পুরস্কারটি তরুণ মিশরীয় চলচ্চিত্র নির্মাতাদের উৎসর্গ করেন: “আপনার কণ্ঠস্বর বাড়ান এবং আপনার গল্প বলুন।”

সন্ধ্যার একটি বড় চমকের মধ্যে, সেরা অভিনেত্রী জার আমির ইব্রাহিমীর কাছে গেলেন, যিনি ইরানে জন্মগ্রহণকারী পরিচালক আলি আব্বাসির ব্যাপকভাবে অপছন্দিত সত্য-অপরাধের নাটক “হোলি স্পাইডার” এর তারকা। তিনি একজন সাংবাদিকের চরিত্রে অভিনয় করেন যিনি একজন সিরিয়াল কিলারকে ট্র্যাক করার সময় পুলিশের উদাসীনতা এবং দুর্বৃত্ততার মুখোমুখি হন। জাপানি লেখক হিরোকাজু কোরে-এডা-এর সাম্প্রতিকতম “ব্রোকার”-এ শিশু পাচারকারী হিসেবে তার সংবেদনশীল, প্রাণবন্ত অভিনয়ের জন্য, দক্ষিণ কোরিয়ার উজ্জ্বল অভিনেতা (“প্যারাসাইট”) সং কাং-হোকে সেরা অভিনেতার পুরস্কার দেওয়া হয়েছিল।

উত্সবের 75 তম বার্ষিকী স্মরণে একটি বিশেষ পুরস্কার জিন-পিয়ের এবং লুক ডারডেনকে দেওয়া হয়েছিল, যারা আবার “তোরি ও লোকিতা“একটি নিষ্ঠুর, গভীরভাবে অতিথিপরায়ণ বেলজিয়ামে প্রায় দুই অনথিভুক্ত আফ্রিকান অভিবাসী। Dardennes সবচেয়ে ন্যায়সঙ্গত মধ্যে হয় সম্মানিত চলচ্চিত্র নির্মাতারা কানের ইতিহাসে, দুইবার পালমে জিতেছেন (1999 সালে “রোসেটা” এবং 2005 সালে “দ্য চাইল্ড” এর জন্য)। এই পুরষ্কারটি প্রচুর প্রাপ্য ছিল।



Source link

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,743FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles