মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব ‘ধারণযোগ্য’, ডব্লিউএইচও বলেছে কারণ এটি আরও কেস নিশ্চিত করেছে


সংক্রমণের সাম্প্রতিক বৃদ্ধির পরে ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং অস্ট্রেলিয়ায় মাঙ্কিপক্সের মামলাগুলি তদন্ত করা হচ্ছে।

জেপায়োনা ডেলিটা | ভবিষ্যৎ প্রকাশনা | গেটি ইমেজ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা মঙ্গলবার বলেছে যে অ-স্থানীয় দেশগুলিতে মাঙ্কিপক্সের সাম্প্রতিক প্রাদুর্ভাব “ধারণযোগ্য”, যদিও এটি স্বাস্থ্য বিশেষজ্ঞদের বিভ্রান্ত করে চলেছে।

মঙ্গলবার পর্যন্ত, প্রথম হওয়ার পর থেকে 131 টি নিশ্চিত হওয়া এবং 106 টি সন্দেহজনক কেস ছিল। 7 মে রিপোর্টজনস্বাস্থ্য সংস্থা অনুযায়ী. ঘটনাগুলি আফ্রিকার বাইরে 19 টি দেশে অবস্থিত বলে জানা গেছে।

ডব্লিউএইচও বলেছে যে মামলাগুলির স্পাইকটি “আইসবার্গের টিপ” কিনা বা সংক্রমণের শীর্ষে পৌঁছেছে কিনা তা বর্তমানে অস্পষ্ট।

মাঙ্কিপক্স হল a বিরল ভাইরাল সংক্রমণ যেটি মধ্য ও পশ্চিম আফ্রিকায় স্থানীয়। এটি ছড়িয়ে পড়ে ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে ভাইরাস দ্বারা সংক্রমিত মানুষ, প্রাণী বা উপাদানের সাথে, ফুসকুড়ি সহ উপসর্গ সহ, জ্বর, মাথাব্যথা, পেশী ব্যথা, ফোলা এবং ব্যাকপেইন.

যদিও বেশিরভাগ ক্ষেত্রেই হালকা, সাধারণত দুই থেকে চার সপ্তাহের মধ্যে সমাধান হয়স্বাস্থ্য বিশেষজ্ঞরা রোগের ইতিহাস নেই এমন দেশগুলিতে সাম্প্রতিক স্পাইক এবং স্থানীয় দেশগুলির সাথে ভ্রমণের লিঙ্ক নেই এমন রোগীদের দ্বারা বিভ্রান্ত হয়েছেন৷

পশ্চিমা ক্ষেত্রে বেড়ে যায়, প্রাথমিকভাবে যৌনতার মাধ্যমে

অন্তত 19টি দেশ মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য কানাডা, অস্ট্রেলিয়া, ইতালি, স্পেন এবং পর্তুগাল সহ এখনও পর্যন্ত কেস রিপোর্ট করা হয়েছে। বেলজিয়াম – বর্তমানে চারটি মামলা রয়েছে – শুক্রবার হয়ে ওঠে বাধ্যতামূলক বিচ্ছিন্নতা স্থাপনকারী প্রথম দেশ রোগীদের জন্য, যখন ইউকে রোগীদের ঘনিষ্ঠ পরিচিতিদের বিক্রি-বিচ্ছিন্ন করার আহ্বান জানিয়েছে।

বেশিরভাগ ক্ষেত্রেই হয় যৌনতার মাধ্যমে ছড়িয়ে পড়েডব্লিউএইচও সোমবার এ কথা জানিয়েছে। যদিও সাধারণত যৌন সংক্রামিত রোগ হিসাবে বিবেচিত হয় না, স্বাস্থ্য কর্তৃপক্ষ অন্যান্য পুরুষদের সাথে যৌন সম্পর্কযুক্ত পুরুষদের মধ্যে একটি বিশেষ ঘনত্ব লক্ষ্য করেছে।

সোমবার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র সমকামী এবং উভকামী পুরুষদের সতর্ক করা হয়েছে ভাইরাস আছে এমন কারো সাথে ঘনিষ্ঠ সংস্পর্শে থাকলে সতর্কতা অবলম্বন করা এবং উপসর্গের সন্ধানে থাকা।

“যুক্তরাজ্য এবং ইউরোপে সাম্প্রতিক কেসের একটি উল্লেখযোগ্য অনুপাত সমকামী এবং উভকামী পুরুষদের মধ্যে পাওয়া গেছে তাই আমরা বিশেষভাবে এই পুরুষদের উপসর্গগুলি সম্পর্কে সতর্ক থাকতে উত্সাহিত করছি,” যুক্তরাজ্যের স্বাস্থ্য সুরক্ষা সংস্থার প্রধান চিকিৎসা উপদেষ্টা সুসান হপকিন্স সোমবার যোগ করেছেন। .

মাঙ্কিপক্স স্ট্রেন মিউটেশন অসম্ভাব্য

ত্বকের টিস্যুর একটি অংশ, একটি বানরের ত্বকে একটি ক্ষত থেকে সংগ্রহ করা হয়েছিল, যেটি মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত হয়েছিল, 1968 সালে ফুসকুড়ি বিকাশের চতুর্থ দিনে 50X বৃদ্ধিতে দেখা যায়।

সিডিসি | রয়টার্স

“আমরা আপনাদের সকলকে মাঙ্কিপক্সের উপর নজরদারি বাড়াতে উত্সাহিত করছি যাতে সংক্রমণের মাত্রা কোথায় তা দেখতে এবং এটি কোথায় যাচ্ছে তা বোঝার জন্য,” ব্রায়ান্ড যোগ করেছেন।

গ্লোবাল হেলথ দাতব্য ওয়েলকাম-এর ডিরেক্টর জেরেমি ফারার সোমবার সিএনবিসিকে বলেছেন যে সাম্প্রতিক প্রাদুর্ভাবটি মাঙ্কিপক্স ভাইরাসের অ্যাটাইপিকাল ছিল।

“আমরা একটি ছিল না [monkeypox] এর আগে যে মহামারীটি এখন তিন সপ্তাহের মধ্যে 15 টি দেশে ছড়িয়ে পড়েছে,” ফারার বলেছেন বিশ্ব অর্থনৈতিক ফোরাম.

যাইহোক, তিনি যোগ করেছেন যে এটি এখনও সাধারণ জনগণের জন্য উদ্বেগের কারণ হওয়া উচিত নয়, উল্লেখ করে যে এটি এখনও “কোভিড-শৈলীর ঝুঁকি” নয়।

“এটি জনস্বাস্থ্যের লোকেদের উদ্বিগ্ন হওয়া উচিত নয় বলার মতো নয়। এটি বলার মতো নয় যে আমাদের দ্রুত কাজ করা উচিত নয়। তবে এটি কি জনসাধারণের জন্য একটি বিশাল ঝুঁকি? না, আমি বিশ্বাস করি না যে এটি আজ.”

সিএনবিসি স্বাস্থ্য ও বিজ্ঞান

কোভিড মহামারী নিয়ে CNBC এর সর্বশেষ বিশ্বব্যাপী কভারেজ পড়ুন:



Source link

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,743FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles