পাকিস্তানের শীর্ষ স্বাস্থ্য সংস্থা মাঙ্কিপক্স সতর্কতা জারি করেছে


মাঙ্কিপক্স ভাইরাস কণা। — সায়েন্স ফটো লাইব্রেরি
  • এনআইএইচ ফেডারেল এবং প্রাদেশিক স্বাস্থ্য কর্মকর্তাদের উচ্চ সতর্কতায় রাখে।
  • বিমানবন্দর, অন্যান্য প্রবেশপথে যাত্রীদের নজরদারি করার নির্দেশ জারি করা হয়েছে।
  • চিকিত্সক কর্মীদের মাঙ্কিপক্স রোগীদের আশেপাশে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়।

ইসলামাবাদ: ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য জুড়ে ছড়িয়ে পড়া মাঙ্কিপক্স মামলার আলোকে, পাকিস্তানের শীর্ষ স্বাস্থ্য সংস্থা সোমবার ভাইরাস সম্পর্কিত একটি সতর্কতা জারি করেছে।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ) বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফেডারেল এবং প্রাদেশিক স্বাস্থ্য আধিকারিকদের উচ্চ সতর্কতা অবলম্বন করা হয়েছে এবং বিমানবন্দর এবং অন্যান্য প্রবেশপথে যাত্রীদের নিরীক্ষণের জন্য নির্দেশনা জারি করা হয়েছে।

সংস্থাটি আরও বলেছে যে সমস্ত বড় বেসরকারি ও সরকারি হাসপাতালকে আইসোলেশন ওয়ার্ড স্থাপনের নির্দেশ দেওয়া হয়েছে। এটি হাসপাতালের চিকিৎসা কর্মীদের মাঙ্কিপক্স রোগীদের আশেপাশে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।

পাকিস্তানের শীর্ষ স্বাস্থ্য সংস্থা মাঙ্কিপক্স সতর্কতা জারি করেছে

বিভিন্ন দেশে ভাইরাসের 92 টি নিশ্চিত মামলা রয়েছে এবং 28 টি বিশ্বে সন্দেহজনক কেস রয়েছে, বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভাইরাসটি এক প্রাণী থেকে অন্য প্রাণীতে স্থানান্তরিত হয় এবং এখন মানুষের মধ্যেও সংক্রমণ হচ্ছে।

এনআইএইচ বলেছে যে সংক্রামিত ব্যক্তির সাথে শারীরিক যোগাযোগের মাধ্যমে ভাইরাসটি ছড়িয়ে পড়ে।

সিন্ধু সরকার ব্যবস্থা নিচ্ছে

এনআইএইচ-এর নির্দেশ অনুসরণ করে, সিন্ধু সরকার স্বাস্থ্য সুবিধাগুলিকে মাঙ্কিপক্সের ক্ষেত্রে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে।

সিন্ধুর স্বাস্থ্যমন্ত্রী ডাঃ আজরা পেচুহো বিশ্বব্যাপী দৃশ্যপটের পরিপ্রেক্ষিতে সমস্ত স্বাস্থ্যসেবা সুবিধা এবং প্রদেশের সমস্ত স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সন্দেহভাজন মাঙ্কিপক্সের ক্ষেত্রে রিপোর্ট করার পরামর্শ দিয়েছেন।

ডাঃ পেচুহো স্বাস্থ্য সুবিধাগুলিকে প্রতিটি স্তরে সময়মত এবং অবিলম্বে প্রয়োজনীয় হস্তক্ষেপের জন্য ডিরেক্টরেট জেনারেল হেলথ সার্ভিসেস সিন্ধু হায়দ্রাবাদের প্রাদেশিক রোগ নজরদারি এবং প্রতিক্রিয়া ইউনিট এবং করাচির আঞ্চলিক রোগ নজরদারি এবং প্রতিক্রিয়া ইউনিটে সন্দেহজনক ক্ষেত্রে রিপোর্ট করার নির্দেশ দিয়েছেন।

ডাব্লুএইচও আশা করে যে বিশ্বব্যাপী মাঙ্কিপক্সের আরও কেস আবির্ভূত হবে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে যে তারা মাঙ্কিপক্সের আরও কেস সনাক্ত করবে বলে আশা করছে কারণ এটি এমন দেশগুলিতে নজরদারি বাড়ায় যেখানে সাধারণত এই রোগটি পাওয়া যায় না।

দেখুন: মাঙ্কিপক্স ব্যাখ্যা করা হয়েছে

শনিবার পর্যন্ত, 12টি সদস্য রাষ্ট্র থেকে 92টি নিশ্চিত মামলা এবং 28টি মাঙ্কিপক্সের সন্দেহভাজন কেস রিপোর্ট করা হয়েছে যেগুলি ভাইরাসের স্থানীয় নয়, জাতিসংঘ সংস্থা বলেছে, এটি আগামী দিনে দেশগুলির জন্য আরও নির্দেশিকা এবং সুপারিশ প্রদান করবে কিভাবে মাঙ্কিপক্সের বিস্তার প্রশমিত করুন।

“উপলব্ধ তথ্য থেকে বোঝা যায় যে মানুষ থেকে মানুষে সংক্রমণ ঘটছে তাদের সাথে ঘনিষ্ঠ শারীরিক সংস্পর্শে থাকা ব্যক্তিদের মধ্যে যাদের লক্ষণ রয়েছে”, সংস্থাটি যোগ করেছে।



Source link

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,743FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles