অন্তত 4টি রাজ্য এখন ঝুঁকিপূর্ণ পরিচিতিদের মাঙ্কিপক্স ভ্যাকসিন অফার করছে


একটি ক্রমবর্ধমান সংখ্যক রাজ্য এখন বলছে যে তারা তাদের কিছু ঝুঁকিপূর্ণ বাসিন্দাদের বিরুদ্ধে টিকা দেওয়ার জন্য চলে যাচ্ছে বানরপক্সমার্কিন প্রতিক্রিয়া ত্বরান্বিত হিসাবে একটি প্রাদুর্ভাব যেটি এখন 400 টিরও বেশি নিশ্চিত বা সন্দেহজনক কেস জুড়ে রয়েছে পৃথিবী জুড়ে.

মার্কিন যুক্তরাষ্ট্রে, স্বাস্থ্য আধিকারিকরা এখনও পর্যন্ত আটটি রাজ্যে 13 টি মামলা করেছেন: ক্যালিফোর্নিয়া, কলোরাডো, ফ্লোরিডা, ম্যাসাচুসেটস, নিউ ইয়র্ক, উটাহ, ভার্জিনিয়া এবং ওয়াশিংটন।

যাইহোক, শুধুমাত্র অল্প সংখ্যক আমেরিকানই আপাতত শটগুলি পাওয়ার যোগ্য হবেন।

স্বাস্থ্য আধিকারিকরা সিবিএস নিউজকে বলেছেন যে জিনিওস মাঙ্কিপক্স ভ্যাকসিনের ডোজ আপাতত কমপক্ষে চারটি বিচারব্যবস্থায় মাঙ্কিপক্সের ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ ঘনিষ্ঠ পরিচিতিদের জন্য দেওয়া হচ্ছে: কলোরাডো, ম্যাসাচুসেটস, ভার্জিনিয়া এবং ওয়াশিংটন।

“সাধারণত ভ্যাকসিন শুধুমাত্র তখনই ব্যবহার করা হয় যখন আমরা উচ্চতর ঝুঁকির ধরনের এক্সপোজার সম্পর্কে উদ্বিগ্ন থাকি। যাদের পরিচিতি হিসাবে মূল্যায়ন করা হয় তারা সবাই ভ্যাকসিন গ্রহণ করে না, কারণ আমরা জানি যে মাঙ্কিপক্স অন্যান্য ভাইরাসের মতো সহজে সংক্রমণযোগ্য নয়। COVID-19“ডাঃ জুলিয়া মারফি, ভার্জিনিয়া স্বাস্থ্য বিভাগের জনস্বাস্থ্য পশুচিকিত্সক, একটি বিবৃতিতে বলেছেন৷

ভার্জিনিয়ার স্বাস্থ্য কর্মকর্তারা ঘোষণা করেছেন একটি মামলা বৃহস্পতিবার, একজন প্রাপ্তবয়স্ক মহিলার মধ্যে যাকে হাসপাতালে ভর্তি করার দরকার ছিল না এবং এখন বাড়িতেই বিচ্ছিন্ন।

“সিডিসির সাথে পরামর্শের পর, একজন ব্যক্তি যিনি মামলার একজন পরিচিত তিনি জিনিওস গ্রহণ করছেন,” মারফি বলেছেন।

ভ্যাকসিনের ডোজ ফেডারেল সরকারের মজুদ থেকে রাজ্যে পাঠানো হচ্ছে। কলোরাডোর স্বাস্থ্য বিভাগের একজন মুখপাত্র, যা বৃহস্পতিবার একটি মাঙ্কিপক্সের মামলা ঘোষণা করেছে, তারা শুক্রবার সকালে তাদের চালান পেয়েছে বলে জানিয়েছে।

রোলআউটটি ব্যাভারিয়ান নর্ডিকের জিনিওসের জন্য একটি প্রাথমিক পরীক্ষা হিসাবে কাজ করে, যা ছিল 2019 সালে অনুমোদিত গুটিবসন্ত এবং মাঙ্কিপক্সের জন্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন দ্বারা।

সাধারণত, শুধুমাত্র নির্বাচিত ধরনের পরীক্ষাগার এবং স্বাস্থ্যসেবা কর্মীরা যারা তাদের চাকরির মাধ্যমে এক্সপোজারের ঝুঁকিতে থাকে তাদের অর্থোপক্স ভাইরাসের জন্য টিকা দেওয়া হয় – ভাইরাসের পরিবার যাতে গুটিবসন্ত এবং মাঙ্কিপক্স উভয়ই অন্তর্ভুক্ত থাকে।

জিনিওস এতটাই নতুন যে সিডিসি শুধুমাত্র এজেন্সিতে ভ্যাকসিন ব্যবহারের জন্য তার আনুষ্ঠানিক সুপারিশ প্রকাশ করেছে অসুস্থতা এবং মৃত্যুর সাপ্তাহিক রিপোর্ট শুক্রবার, এর বাইরের ভ্যাকসিন উপদেষ্টাদের মধ্যে মাসব্যাপী আলোচনার পর।

“আজকের এমএমডব্লিউআর একটি উপযুক্ত সময়ে আসে, আন্তর্জাতিকভাবে মাঙ্কিপক্সের ক্ষেত্রে বর্তমান বৃদ্ধির সাথে; তবে, মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবের প্রতিক্রিয়া হিসাবে নতুন নির্দেশিকা তৈরি করা হয়নি,” সিডিসি একটি বিবৃতিতে বলেছে।

পূর্বে, মার্কিন যুক্তরাষ্ট্রে অর্থোপক্সভাইরাস বন্ধ করার জন্য শুধুমাত্র একটি ভ্যাকসিন উপলব্ধ ছিল, যার নাম ACAM2000। Jynneos আছে বেশ কিছু সুবিধা ACAM2000 এর বেশি, খারাপ পার্শ্বপ্রতিক্রিয়ার কম ঝুঁকি এবং সহজ প্রশাসন সহ।

“সিডিসি বিশেষজ্ঞরা গত দুই বছরে ব্যবহারের সুপারিশগুলিকে পরিমার্জিত করার জন্য কাজ করছেন,” সংস্থার বিবৃতিতে বলা হয়েছে, নির্দেশিকাটি গত বছরের শেষের দিকে তার উপদেষ্টা প্যানেল দ্বারা সর্বসম্মতভাবে অনুমোদিত হয়েছিল।

ভ্যাকসিন সরবরাহ

প্রাদুর্ভাব ফুলে গেলে মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবহারের জন্য জিনিওসের কত ডোজ পাওয়া যাবে তা স্পষ্ট নয়।

ব্যাভারিয়ান নর্ডিক, যেটি কোম্পানির ভ্যাকসিনের উন্নয়নে মিলিয়ন ডলার ঢালার জন্য মার্কিন সরকারকে কৃতিত্ব দেয়, দাবি করেছে এই মাসের শুরুতে বিনিয়োগকারীদের কাছে যে এটি ফেডারেল স্ট্র্যাটেজিক ন্যাশনাল স্টকপাইলের জন্য তার ভ্যাকসিনের একটি তরল-হিমায়িত সংস্করণের “প্রায় 30 মিলিয়ন ডোজ সরবরাহ করেছে”।

যদিও সংস্থাটি স্বীকার করেছে 2019 সালে এটি ভ্যাকসিনের একটি ভিন্ন “ফ্রিজ-ড্রাই” ফর্মুলেশনের মাধ্যমে “সম্ভাব্যভাবে স্টকপাইল, যেটির মেয়াদ শেষ হয়ে গেছে” পুনরায় পূরণ এবং সম্প্রসারণের কাজ করার প্রক্রিয়ার মধ্যে ছিল।

ফাইল ফটো: ভ্যাকসিন কোম্পানি ব্যাভারিয়ান নর্ডিকের একটি পরীক্ষাগার
24 মে, 2022, জার্মানির মিউনিখের কাছে মার্টিনসরিডে ভ্যাকসিন কোম্পানি ব্যাভারিয়ান নর্ডিকের একটি ল্যাবে একজন কর্মচারী।

লুকাস বার্থ / রয়টার্স


সিডিসির জেনিফার ম্যাককুইস্টন সাংবাদিকদের বলেন, “এই মুহূর্তে, আমাদের কাছে এটির এক হাজারেরও বেশি ডোজ উপলব্ধ রয়েছে এবং আমরা আশা করি যে আগামী সপ্তাহগুলিতে এই মাত্রাটি খুব দ্রুত বৃদ্ধি পাবে কারণ কোম্পানি আমাদের আরও ডোজ সরবরাহ করবে।” সোমবারে.

ম্যাককুইস্টন পরে যোগ করেছিলেন যে বিডেন প্রশাসনের কাছে ACAM2000 এর 100 মিলিয়নেরও বেশি ডোজ উপলব্ধ ছিল, তবে স্বীকার করেছেন যে – সেই শটটির খারাপ দিকগুলি দেওয়া হয়েছে – “এটি ব্যাপকভাবে ব্যবহার করার সিদ্ধান্তের পিছনে কিছু গুরুতর আলোচনা করতে হবে।”

স্বাস্থ্য ও মানব সেবা বিভাগের একজন মুখপাত্র – যা কৌশলগত জাতীয় স্টকপাইল পরিচালনা করে – সারা দেশ থেকে জিনিওসের জন্য “একাধিক অনুরোধ” স্বীকার করেছে, তবে দেশের প্রত্যাশিত সরবরাহের বিষয়ে একটি নির্দিষ্ট চিত্র দেয়নি।

মুখপাত্র বলেছেন, “প্রয়োজনে আমরা অতিরিক্ত এখতিয়ারের অনুরোধগুলি পর্যালোচনা এবং সমর্থন করতে প্রস্তুত আছি।”

মার্কিন যুক্তরাষ্ট্রে শনাক্ত করা সমস্ত ক্ষেত্রে সাম্প্রতিক আন্তর্জাতিক ভ্রমণের সাথে যুক্ত করা হয়নি যেগুলি এখন সক্রিয় মাঙ্কিপক্স প্রাদুর্ভাবের মুখোমুখি হচ্ছে, সিডিসি পরিচালক ড. রোচেল ওয়ালেনস্কি বৃহস্পতিবার সাংবাদিকদের বলেছেন।

“আমি মনে করি যে আমাদের অনুমান করা দরকার যে কিছু সম্প্রদায়ের বিস্তার রয়েছে, তবে এই মামলাগুলি কীভাবে একে অপরের সাথে বা অন্যান্য দেশে অন্যদের সাথে যোগাযোগ করতে পারে তা বোঝার জন্য সক্রিয় যোগাযোগের সন্ধান করা হচ্ছে যা এখনই ঘটছে,” ওয়ালেনস্কি বলেছিলেন।

যাইহোক, কর্মকর্তারা বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়া সম্ভাব্য সম্প্রদায়ের আবিষ্কার এখনকার জন্য – দেশের মাঙ্কিপক্স টিকা দেওয়ার কৌশল পরিবর্তন করার কারণ ছিল না।

“এই মুহুর্তে, যখন আমরা এটি তদন্তের প্রাথমিক পর্যায়ে আছি, আমরা জানি যে সংক্রমণের সর্বোচ্চ ঝুঁকি তারাই যারা পরিচিত মাঙ্কিপক্স রোগীর সাথে এমন যোগাযোগের সাথে যোগাযোগ করেছিলেন যা ছড়িয়ে দিতে সহায়তা করবে,” ম্যাককুইস্টন বৃহস্পতিবার বলেছেন।

ম্যাককুইস্টন যোগ করেছেন, “আমরা কী ঘটছে তা পর্যবেক্ষণ করছি, এবং বিস্তৃত টিকা দেওয়ার সুপারিশগুলি অর্থপূর্ণ হবে কিনা তা নিয়ে ভাবছি।”



Source link

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,748FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles