তুরস্ক বলেছে যে ইসরায়েল সম্পর্ক স্বাভাবিক করা ফিলিস্তিনি সংঘাত সমাধানে সাহায্য করবে


তুরস্কের পররাষ্ট্র মন্ত্রী মেভলুত কাভুসোগলু জেরুজালেমের ইয়াদ ভাশেম ওয়ার্ল্ড হোলোকাস্ট রিমেমব্রেন্স সেন্টারে হল অফ রিমেমব্রেন্সের প্রবেশদ্বারের পাশে দাঁড়িয়ে আছেন, 25 মে, 2022 সালের হোলোকাস্টে নাৎসিদের দ্বারা নিহত ষাট মিলিয়ন ইহুদিদের স্মরণে।—রয়টার্স
  • তুর্কি এফএম বলেছেন যে তুরস্ক, ইসরায়েলের মধ্যে সম্পর্ক ফিলিস্তিনি সংঘাতের “শান্তিপূর্ণ” সমাধানে “ইতিবাচক প্রভাব” ফেলবে।
  • কাভুসোগলু বলেছেন যে দুটি দেশ অনেক ক্ষেত্রে সম্পর্ককে “পুনরায় শক্তিশালী” করতে সম্মত হয়েছে।
  • Lapid এবং Cavusoglu যোগ করা কর্মকর্তারা একটি নতুন বেসামরিক বিমান চলাচল চুক্তিতে কাজ শুরু করবেন।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বুধবার বলেছেন যে তুরস্ক ও ইসরায়েলের মধ্যে সম্পর্কের স্বাভাবিকীকরণ ফিলিস্তিনি সংঘাতের একটি “শান্তিপূর্ণ” সমাধানে “ইতিবাচক প্রভাব” ফেলবে।

তার ইসরায়েলি প্রতিপক্ষের সাথে আলোচনার পর একটি সংবাদ সম্মেলনে কাভুসোগলু বলেন, দুই দেশ বেসামরিক বিমান চলাচলের বিষয়ে আলোচনা পুনরায় শুরু করা সহ অনেক ক্ষেত্রে সম্পর্ক “পুনরায় জোরদার” করতে সম্মত হয়েছে।

ইসরাইল, তুরস্ক অর্থনৈতিক অংশীদারিত্ব প্রসারিত করতে চাইছে

কাভুসোগলু ইসরায়েল এবং ফিলিস্তিনি অঞ্চলে দুদিনের সফরের দ্বিতীয় দিনে, 15 বছরের মধ্যে তুর্কি কর্মকর্তার প্রথম এই ধরনের সফর।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার ল্যাপিড জেরুজালেমে কাভুসোগ্লুর পাশাপাশি এক বিবৃতিতে বলেছেন, “লক্ষ্য হল আমাদের দেশগুলির মধ্যে অর্থনৈতিক ও নাগরিক সহযোগিতা গঠন এবং প্রসারিত করা,” এবং মহামারী চলাকালীন আঞ্চলিক এবং বিশ্বব্যাপী আমাদের দুই দেশের তুলনামূলক সুবিধাগুলিকে কাজে লাগানো, এমনকি রাজনৈতিক উত্তেজনার সময়েও।”

ল্যাপিড এবং কাভুসোগলু যোগ করেছেন যে কর্মকর্তারা একটি নতুন বেসামরিক বিমান চলাচল চুক্তিতে কাজ শুরু করবেন।

তুরস্ক এবং ইসরায়েল তাদের দীর্ঘদিনের টানাপোড়েন সম্পর্ক মেরামত করার জন্য কাজ করছে, সম্ভাব্য সহযোগিতার জন্য শক্তি একটি মূল ক্ষেত্র হিসেবে আবির্ভূত হচ্ছে। দুটি দেশ 2018 সালে রাষ্ট্রদূতদের বহিষ্কার করেছিল এবং প্রায়শই ইস্রায়েল-ফিলিস্তিনি বিরোধ নিয়ে বারবার ব্যবসা করেছে।

“আমরা বিশ্বাস করি যে আমাদের সম্পর্কের স্বাভাবিকীকরণও সংঘাতের শান্তিপূর্ণ সমাধানে ইতিবাচক প্রভাব ফেলবে। তুরস্ক সংলাপের প্রচেষ্টা চালিয়ে যাওয়ার জন্য দায়িত্ব নিতে প্রস্তুত,” কাভুসোগলু বলেছেন।

কাভুসোগলু বুধবার পরে আল-আকসা মসজিদ পরিদর্শন করবেন, ইসলামের তৃতীয় পবিত্র স্থান এবং পবিত্র রমজান মাসে ফিলিস্তিনি ও ইসরায়েলি পুলিশের মধ্যে বারবার সংঘর্ষের দৃশ্য। তিনি বলেন, তিনি ল্যাপিডের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন।



Source link

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,748FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles