ব্যবসায়িক সপ্তাহ: রাশিয়ার উপর মার্কিন নিষেধাজ্ঞা বর্ধিত করা


বুধবার মধ্যরাতে, বিডেন প্রশাসন রাশিয়ার বিরুদ্ধে ব্যাপক নিষেধাজ্ঞার ক্ষেত্রে একটি ছাড় বাতিল করতে দেয় যা ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের সময় দেশটিকে তার বিদেশী ঋণের অর্থ প্রদান চালিয়ে যেতে দেয়। ট্রেজারি বিভাগ প্রজ্ঞাপন জারি করেছে সময়সীমার ঠিক ঘন্টা আগে। রাশিয়া এখন একটি বেঞ্চমার্কের দিকে ধাবিত হচ্ছে এটি এড়াতে অভিপ্রায় করেছে: এক শতাব্দীরও বেশি সময়ে প্রথমবারের মতো তার বিদেশী ঋণের খেলাপি। ট্রেজারি সেক্রেটারি জ্যানেট এল. ইয়েলেন মঙ্গলবার বলেছেন যে অব্যাহতি সর্বদা অস্থায়ী হওয়ার উদ্দেশ্যে ছিল। তবুও, এই সিদ্ধান্ত রাশিয়ার উপর মার্কিন নিষেধাজ্ঞার বৃদ্ধির প্রতিনিধিত্ব করে কারণ পশ্চিমা দেশগুলি তার অর্থনীতির উপর চাপ বাড়ানোর চেষ্টা করছে।

গত সপ্তাহে টেক্সাসের উভালদে একটি স্কুলে ব্যাপক গুলি চালানোর ফলে 19 জন শিশু এবং দুই শিক্ষক নিহত হওয়ার ঘটনাটি একটি স্পটলাইট তৈরি করেছে যে কীভাবে কোম্পানিগুলো বন্দুক নির্মাতাদের সাথে মোকাবিলা করে। কিন্তু যখন জনসাধারণের অনেক সদস্য কর্পোরেশনগুলিকে বন্দুক প্রস্তুতকারীদের থেকে নিজেদেরকে দূরে রাখতে চায় – এবং যখন অনেক কর্পোরেশন তা করতে চায় – টেক্সাসে একটি আইন গত বছর কার্যকর হওয়া সেই অবস্থানকে আরও জটিল করে তুলেছে। আইনটি রাজ্যের সরকারী সংস্থাগুলিকে এমন সংস্থাগুলির সাথে কাজ করতে বাধা দেয় যেগুলি বন্দুক শিল্পে কোম্পানি বা ব্যক্তিদের বিরুদ্ধে “বৈষম্য” করে। তার মানে JPMorgan চেজের মতো একটি কর্পোরেশন যদি বন্দুক বা গোলাবারুদ প্রস্তুতকারকদের সাথে কাজ করতে অস্বীকার করে তবে রাজ্যের লাভজনক মিউনিসিপ্যাল ​​বন্ড মার্কেট থেকে বন্ধ হয়ে যেতে পারে। ঠিক এই মাসে, উভালদেতে গণহত্যার আগে, চেজের আইনজীবীরা টেক্সাসের অ্যাটর্নি জেনারেলকে একটি চিঠিতে পরামর্শ দিয়েছিলেন যে ব্যাঙ্ক বন্দুক সংস্থাগুলির সাথে আরও ব্যবসা করতে ইচ্ছুক, এই বলে যে ব্যাঙ্ক “আগ্নেয়াস্ত্র সত্তার বিরুদ্ধে বৈষম্য করে না।”

ব্রডকম, সেমিকন্ডাক্টর নির্মাতা, বৃহস্পতিবার বলেছে যে এটি সফ্টওয়্যার কোম্পানি ভিএমওয়্যারকে কিনবে $61 বিলিয়ন. ব্রডকম VMware কে শেয়ার প্রতি $138.23 এর সমতুল্য অফার করেছে, সম্ভাব্য অধিগ্রহণের কথা ছড়িয়ে পড়ার আগে কোম্পানির স্টক মূল্যের চেয়ে 40 শতাংশের বেশি। চুক্তিটি সম্প্রসারণের জন্য ব্রডকমের প্রচেষ্টার সর্বশেষতম হবে, কারণ এর প্রধান নির্বাহী কয়েক বছর ধরে কর্পোরেট কম্পিউটার অবকাঠামোর জন্য দায়ী অনেক সংস্থাকে কিনেছেন। ভিএমওয়্যার, ক্লাউড কম্পিউটিং-এর একটি প্রধান খেলোয়াড়, সারা বিশ্বে 500,000 এরও বেশি গ্রাহক রয়েছে এবং অন্যান্য সমস্ত বড় ক্লাউড প্রদানকারী, Amazon এবং Google এর সাথে তাদের অংশীদার। কোম্পানি অধিগ্রহণের ক্ষেত্রে, ব্রডকম জনপ্রিয় কম্পিউটিং সরঞ্জামগুলির একটি অ্যারের মালিক হবে, যা এটিকে ডেটা-সেন্টার প্রযুক্তি এবং ক্লাউড কম্পিউটিংয়ে আরও প্রতিযোগিতামূলক করে তুলবে।

গ্যাসের দাম বেড়েছে গত মাসে প্রায় 50 সেন্ট প্রতি গ্যালন, যার মানে মেমোরিয়াল ডে উইকএন্ড ড্রাইভারদের প্রতি গ্যালন $4 এর নিচে গ্যাস খুঁজে পেতে কঠিন চাপ দেওয়া হবে। ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ স্পাইকের সবচেয়ে তাৎক্ষণিক কারণ, কারণ রাশিয়ান শক্তির উপর নিষেধাজ্ঞা বিশ্বের সরবরাহ হ্রাস করে। তবে চালকদের অভ্যাস চাপে যোগ করতে পারে। বিশ্লেষকরা বলছেন যে ভ্রমণের একটি উচ্ছ্বাস, আংশিকভাবে আমেরিকানরা কোভিডের কারণে পরিকল্পনা পিছিয়ে দেওয়ার পরে সরে যেতে আগ্রহী হওয়ার ফল, দামগুলিকে উচ্চ রাখতে সহায়তা করছে। যাত্রীরা উচ্চ বিমান ভাড়ার কারণেও নিরুৎসাহিত বলে মনে হচ্ছে: ক্রমবর্ধমান জ্বালানী খরচ মেটাতে, অনেক এয়ারলাইন্স টিকিটের দাম ব্যাপকভাবে বাড়িয়েছে এবং তারা খুঁজে পাচ্ছেন যে গ্রাহকরা এখনও অর্থ প্রদান করতে ইচ্ছুক। সাউথ ওয়েস্ট এয়ারলাইন্স এবং জেটব্লু এয়ারওয়েজ গত সপ্তাহে বলেছে তাদের দ্বিতীয় প্রান্তিকে রাজস্ব প্রাথমিকভাবে অনুমান করার চেয়ে বেশি হওয়ার পথে ছিল।

বিডেন প্রশাসন ইতিমধ্যেই তীব্র শিশু সূত্রের ঘাটতিতে অবিলম্বে সাড়া দেওয়ার জন্য পদক্ষেপ নিয়েছে, অ্যাবট ল্যাবরেটরিজগুলির সাথে কাজ করে তার উৎপাদন পুনরায় চালু করতে বন্ধ সূত্র উদ্ভিদ এবং জরুরি সরবরাহে উড়ন্ত ইউরোপ থেকে কিন্তু এখন ফেডারেল ট্রেড কমিশন সেই শর্তগুলি পরীক্ষা করতে চায় যা প্রথম স্থানে ঘাটতির দিকে পরিচালিত করেছিল: সংস্থাটি গত সপ্তাহে ঘোষণা করেছে যে এটি ছিল একটি তদন্ত শুরু শিল্পে একত্রীকরণের মধ্যে, যা মাত্র চারটি কোম্পানির দ্বারা প্রভাবিত, এবং ফেডারেল প্রবিধান এবং বাণিজ্য চুক্তিগুলি বিদেশী কোম্পানিগুলিকে বাজারে প্রবেশ করতে বাধা দিচ্ছে কিনা। এফটিসি অনলাইন ফর্মুলা রিসেলারদেরও যাচাই-বাছাই করবে এবং সেই পরিবারের কাছ থেকে তথ্য চাইছে যারা হয় বিশ্বাস করে যে তারা ফর্মুলা কেনার চেষ্টা করার সময় বা অত্যধিক মূল্য পরিশোধ করার সময় প্রতারিত হতে পারে।

কয়েক মাস ধরে, অর্থনীতিবিদরা আশা করছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে চাকরির সংখ্যা যে পর্যায়ে পৌঁছেছে, ক্রমাগত লাভ হচ্ছে এই বছর, তার শিখর হিট. এই সপ্তাহের কাজের রিপোর্ট সেই বিন্দু হতে পারে – বা না। যদিও আমেরিকানরা মুদ্রাস্ফীতির জন্য শোক প্রকাশ করে চলেছে, অনেকে এখনও তাদের পছন্দের এবং প্রয়োজনীয় পণ্য এবং পরিষেবাগুলির জন্য অনেক বেশি মূল্য পরিশোধ করছে। ভোক্তাদের অভ্যাস পরিবর্তন হতে পারে, কিন্তু খরচ বেশি থাকে, এবং এর অর্থ সাধারণত প্রচুর চাকরির সুযোগ। সুতরাং এটা সম্ভব যে চাকরির বৃদ্ধি এগিয়ে যেতে থাকবে, এমনকি ফেডারেল রিজার্ভ সুদের হার বাড়ালেও।

টুইটার ছিল $150 মিলিয়ন জরিমানা FTC দ্বারা ব্যবহারকারীদের বিভ্রান্ত করার জন্য এটি তাদের ব্যক্তিগত ডেটা কীভাবে ব্যবহার করেছে। তাজা তথ্য তা দেখিয়েছে এপ্রিলে মুদ্রাস্ফীতি কমেছে কিন্তু চার দশকের উচ্চতার কাছাকাছি রয়ে গেছে। এবং শক্তিধর খুচরা বিক্রেতাদের কাছ থেকে আর্থিক প্রতিবেদন গত সপ্তাহে বাজার টানা উচ্চতর।



Source link

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,743FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles