কিভাবে UK সরকার ক্রমবর্ধমান গ্যাস এবং বিদ্যুৎ বিল কমাতে সাহায্য করতে পারে?



যুক্তরাজ্য বিদ্যুৎ এবং গ্যাসের মূল্য নিয়ন্ত্রক পরে এই বসন্ত বেড়েছে অফগেম তার সংশোধিত শক্তি মূল্য ক্যাপ.

ক্যাপ, যা ইউটিলিটি কোম্পানি প্রতি বছর ইউকেতে একজন গড় গ্রাহকের কাছ থেকে সর্বোচ্চ কত টাকা চার্জ করতে পারে তা নির্ধারণ করে, নাটকীয়ভাবে £1,277 থেকে £1,971-এ 54 শতাংশ বেড়েছে৷ এর মানে গড় গ্রাহকের জন্য প্রতি বছর £693 বৃদ্ধি।

বিশ্বজুড়ে পাইকারি গ্যাসের দাম বৃদ্ধির প্রতিক্রিয়া, বর্ধিত চাহিদা এবং ইউরোপে আমদানি হ্রাস দ্বারা চালিত, পর্যালোচনাটি 1 এপ্রিল 2022 সাল থেকে বাস্তবায়িত হয়েছিল এবং সম্ভাব্যভাবে 22 মিলিয়ন পরিবার এর বিরুদ্ধে দাঁড়ায় এবং তাদের প্রতিশ্রুতি পূরণ করতে অক্ষম।

চ্যান্সেলর ঋষি সুনক তারপর থেকে ঘোষণা করেছে যে A থেকে D ব্যান্ডের বাড়িগুলিতে £150 কাউন্সিল ট্যাক্স রেয়াত দেওয়া হবে এবং সেইসাথে পরিকল্পনা একটি £200 ডিসকাউন্ট অফার বিলে

সেই আদেশের একটি সরকার-সমর্থিত ঋণ প্রকল্পের জন্য প্রায় £5bn থেকে £6bn খরচ হবে, যা শক্তি শিল্পের দাবিকৃত £20bn-এর চেয়েও কম, যা ইতিমধ্যেই প্রচারিত ঘোষণাগুলির সমালোচনা করা হয়েছে।

ডেল ভিন্স, ইকোট্রিসিটির বস, ইতিমধ্যে ব্যবস্থাগুলিকে “খুব খুব কম, অনেক দেরী” বলে অভিহিত করেছেন।

হাউস অফ কমন্সে প্রতিক্রিয়া, লেবার এর ছায়া চ্যান্সেলর রাচেল রিভস একইভাবে মিঃ সুনাকের পরিকল্পনাকে একটি “এখন কিনুন পরে পেমেন্ট স্কিম যা আগামীকালের জন্য খরচ লোড করে” বলে অভিহিত করেছেন।

শক্তি বিল কত দ্বারা বাড়ছে?

1 এপ্রিল পর্যন্ত, যে পরিবারগুলি বর্তমানে একটি স্ট্যান্ডার্ড পরিবর্তনশীল শুল্কের উপর রয়েছে তাদের বিলগুলি 54 শতাংশ বা £693 £1,277 থেকে £1,971-এর মতো বেড়েছে।

প্রিপেমেন্ট মিটারে প্রায় 4 মিলিয়ন গ্রাহকের জন্য, £1,309 থেকে £2,017 এ £708 বৃদ্ধি পেয়েছে।

ঘোষিত নতুন ক্যাপ বাজার মূল্য এবং সরবরাহকারীদের জন্য প্রত্যাশিত খরচের উপর ভিত্তি করে একটি সূত্র ব্যবহার করে Ofgem দ্বারা গণনা করা হয়েছিল।

যদি আমি একটি স্ট্যান্ডার্ড পরিবর্তনশীল ট্যারিফের উপর না থাকি?

যারা আশেপাশে কেনাকাটা করে এবং স্ট্যান্ডার্ড পরিবর্তনশীল শুল্ক থেকে দূরে ডিল স্যুইচ করে তারা পূর্বে শক্তির মূল্য ক্যাপের চেয়ে শত শত পাউন্ড কম দামে ডিল খুঁজে পেতে সক্ষম হয়েছিল। জ্বালানি সরবরাহের খরচ বেড়ে যাওয়ায় সেই সব চুক্তি এখন প্রত্যাহার করা হয়েছে।

ফিক্সড-টার্ম ডিলের মেয়াদ শেষ হলে, গ্রাহকদের প্রাইস ক্যাপ লেভেলে একটি স্ট্যান্ডার্ড পরিবর্তনশীল শুল্কের দিকে নিয়ে যাওয়া হবে। আশেপাশে কেনাকাটা করার বিকল্প এখনও উপলব্ধ, তবে অন্যান্য ডিলগুলি আরও ব্যয়বহুল হবে, তাই গ্রাহকদের বর্তমানে স্যুইচ না করার পরামর্শ দেওয়া হচ্ছে।

কি বিকল্প ব্যবস্থা প্রস্তাব করা হয়েছে?

ভ্যাট কাটা

এনার্জি ইউকেসরবরাহকারীদের জন্য বাণিজ্য সংস্থা, পূর্বে পরিবারের বিলের উপর ভ্যাট 5 শতাংশ থেকে শূন্য করার জন্য আহ্বান জানিয়েছিল।

ব্যবসাগুলি তাদের শক্তির বিলের উপর 20 শতাংশ ভ্যাট দেয় এবং সরকার সীমিত পরিমাণে বিদ্যুৎ ব্যবহার করে এমন সংস্থাগুলির জন্য 5 শতাংশ হারের প্রস্তাব দেয়৷ ব্যবসায়িক শক্তি মূল্য ক্যাপ দ্বারা সুরক্ষিত হয় না.

কিন্তু গত অক্টোবরের বাজেটে, মিঃ সুনাক শক্তির উপর কর কমানোর আহ্বানকে প্রতিহত করেন। হোয়াইটহল সূত্র সেই সময়ে বলেছিল যে কাটটি খারাপভাবে লক্ষ্যবস্তু করা হবে, যারা অর্থ প্রদানের সামর্থ্য রাখে এবং যারা সংগ্রাম করবে তাদের সাহায্য করবে।

সবুজ শুল্ক

সরবরাহকারীরা বিল থেকে মুছে ফেলার জন্য পুনর্নবীকরণযোগ্য বিনিয়োগ এবং শক্তি দক্ষতার উন্নতির জন্য তহবিল দেওয়ার জন্য শুল্কও চেয়েছিলেন। বিনিয়োগের পরিবর্তে সাধারণ কর থেকে অর্থ প্রদান করা হবে।

তারা যুক্তি দিয়েছিলেন যে এটি আরও প্রগতিশীল হবে কারণ উচ্চ আয়ের লোকেরা আনুপাতিকভাবে আরও বেশি অবদান রাখবে। শুল্ক হল একটি অত্যাবশ্যকীয় পণ্যের উপর একটি কর, যা নিম্ন আয়ের পরিবারের দ্বারা প্রদত্ত পরিমাণের একটি উল্লেখযোগ্য অংশ নেয়।

ই.অন-এর প্রধান নির্বাহী মাইকেল লুইস ইতিমধ্যে একটি “দূষণকারী অর্থ প্রদান” পদ্ধতির জন্য আহ্বান জানিয়েছেন, যার মধ্যে বিলের শুল্ক থেকে হারানো অর্থের জন্য কার্বনের উপর বর্ধিত কর অন্তর্ভুক্ত করা হবে।

সরবরাহকারীরা অনুমান করেন যে সবুজ শুল্ক বাতিল করা এবং ভ্যাটকে শূন্যে কমিয়ে বিল গড়ে £250 থেকে £300 হ্রাস করতে পারে।

খরচ ছড়ানো

এনার্জি ইউকেও সরবরাহকারীদের গ্যাস-মূল্য বৃদ্ধি এবং সরবরাহকারীদের ব্যর্থতার খরচ ছড়িয়ে দেওয়ার অনুমতি দেওয়ার জন্য একটি শিল্প-ব্যাপী অর্থায়ন প্রকল্পের পরামর্শ দিয়েছে।

বর্তমানে, প্রাইস ক্যাপ মেকানিজমের অর্থ হল এই সমস্ত খরচ পরের বছর লোকেদের বিলগুলিতে আঘাত করবে৷

পরিকল্পনার অধীনে, ঋণদাতারা শক্তি কেনার তাত্ক্ষণিক আপ-ফ্রন্ট খরচগুলি কভার করার জন্য তহবিল সরবরাহ করবে, অর্থ দীর্ঘ সময়ের জন্য পুনরুদ্ধার করা হবে। সরকার ঋণের গ্যারান্টি দেবে না তবে এটি যাতে অপব্যবহার না হয় তা নিশ্চিত করার জন্য প্রকল্পটি তদারকি করবে।

সরকার তহবিল

E.On একটি “আরও র্যাডিকাল” পদ্ধতির জন্য আহ্বান জানিয়েছে এবং প্রস্তাব করেছে যে সরকার স্বল্পমেয়াদে বিল কমাতে পাবলিক ফান্ড ব্যবহার করার জন্য পদক্ষেপ নেবে।

“উদাহরণস্বরূপ, এর অর্থ হতে পারে যে সরকার তার ব্যালেন্স শীটে কিছু বা সমস্ত খরচ বাড়াচ্ছে, এই আকস্মিক মূল্য বৃদ্ধিকে পরে ফেরত দেওয়ার অনুমতি দেয় এবং গ্রাহকদের উপর তাত্ক্ষণিক বোঝা কমিয়ে দেয়,” মিঃ লুইস বলেছেন।

এই পদ্ধতির একটি সংস্করণ এখন মিঃ সুনাক দ্বারা উন্মোচন করা হয়েছে, যদিও আলোচনা করা হয়েছে, সরবরাহকারীরা যে পরিমাণে আশা করছিল তা নয়।

এনার্জি ইউকে-তে রিটেইলের ডেপুটি ডিরেক্টর ড্যান আলচিন উল্লেখ করেছেন যে অন্যান্য দেশের সরকার সরাসরি সহায়তা দিয়েছে। উদাহরণস্বরূপ, আয়ারল্যান্ডে, পরিবারগুলি 2022 সালে তাদের প্রথম শক্তি বিল থেকে €100 (£84) ছাড় দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে এবং ইতালিতে সরকার সরবরাহকারীদের ঋণ সুবিধা প্রদান করেছে।

“এই মুহূর্তে, কিছুই টেবিলের বাইরে থাকা উচিত নয়। আমাদের ইউকে সরকারকে শিল্পের সাথে জড়িত হওয়া এবং এর মাধ্যমে এমন একটি উপায় খুঁজে বের করতে হবে যা গ্রাহকদের সাহায্য করে, “মিস্টার আলচিন বলেছিলেন।

“তারা অন্যান্য দেশের কোষাগারের মতো দ্রুত সাড়া দেয়নি।”

বিদ্যুতের বিল এত বেড়ে যাচ্ছে কেন?

ইউরোপে গ্যাস আমদানি হয়েছে বৈশ্বিক অর্থনৈতিক পুনরুদ্ধারের কারণে কম, যা এশিয়ায় চাহিদা বৃদ্ধি করেছে। গত শীতে এবং বসন্তে দীর্ঘস্থায়ী ঠান্ডার কারণে ইউরোপ জুড়ে স্বাভাবিকের চেয়ে কম পরিমাণে গ্যাস অবশিষ্ট রয়েছে।

যুক্তরাজ্য তার প্রায় অর্ধেক গ্যাস আমদানি করে এবং অনেক ইউরোপীয় দেশের তুলনায় বাড়ি গরম করার জন্য পণ্যের উপর বেশি নির্ভরশীল, যা প্রধানত বৈদ্যুতিক গরম করার সিস্টেম ব্যবহার করে।

ক্রমাগত কম আমদানি এবং পরবর্তী শীতের জন্য গ্যাস স্টোরেজ সাইটগুলি পুনরায় পূরণ করার প্রয়োজনীয়তা গ্যাসের চাহিদাকে চালিত করেছে এবং সামনের দিকে গ্যাসের দাম আরও বৃদ্ধি করেছে।

রাশিয়া ইউরোপীয় ইউনিয়নের উপর রাজনৈতিক চাপ প্রয়োগের জন্য ইউরোপে গ্যাস সরবরাহ সীমিত করার অভিযোগও রয়েছে।

এর আক্রমণের আগে ইউক্রেন 24 ফেব্রুয়ারি, ক্রেমলিন আশা করেছিল যে ইইউ নর্ড স্ট্রিম 2 খোলার অনুমোদন দেবে, এটির নতুন প্রাকৃতিক গ্যাস পাইপলাইন বাল্টিক সাগরের নীচে এবং জার্মানিতে চলছে, যদিও এটি প্রতিবেশী রাষ্ট্রের বিরুদ্ধে আগ্রাসনের শাস্তি হিসাবে অবরুদ্ধ করা হয়েছে।

পূর্বে রাশিয়ান শক্তি আমদানির উপর নির্ভরশীল দেশগুলি ইতিমধ্যে বিকল্প উত্সগুলি সন্ধান করতে বাধ্য হয়েছে কারণ ভ্লাদিমির পুতিন নিজেকে একটি প্যারিয়া রাষ্ট্রের সভাপতিত্ব করছেন৷

গ্যাসের উচ্চ মূল্য এবং কার্বন ভাতার দাম বৃদ্ধির কারণে পাইকারি বিদ্যুতের দামও বৃদ্ধি পেয়েছে।

ভোক্তাদের আরও ব্যর্থ সরবরাহকারীদের থেকে উদ্ভূত খরচগুলি কভার করতে হবে, যার মধ্যে কিছু আগাম যথেষ্ট শক্তি কিনে অস্থির গ্যাসের দামের সাথে তাদের এক্সপোজার হেজ করতে ব্যর্থ হয়েছে।



Source link

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,743FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles